September 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মহাসড়কে গাড়ির গতি ৮০ কিমির বেশি নয়

নিজস্ব প্রতিবেদক : দুর্ঘটনা রোধে দেশের সব মহাসড়কে ঘণ্টায় ৮০ কিলোমিটারের (কিমি) বেশি গতিতে গাড়ি চালাতে না দেয়ার সিদ্ধান্ত হয়েছে। গতিবেগ নিয়ন্ত্রণে গাড়িতে ‘স্পিড গভর্নর’ নামের একটি যন্ত্র বসানো হবে। ওই যন্ত্রে গাড়ির সর্বোচ্চ গতিসীমা নির্ধারণ করে দেয়া থাকবে। গতিসীমা অতিক্রম করলেই গাড়ি স্বয়ক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

সোমবার বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত হয়। একই সঙ্গে এবারের ঈদুল আজহায় রাস্তার পাশে কোরবানির পশুর হাট বসতে না দেয়ার সিদ্ধান্ত হয়।

সভা শেষে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের চেয়ারম্যান এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, সভায় সড়ক দুর্ঘটনা রোধে মহাসড়কের মোড়ে ডিভাইডার নির্মাণ, মহাসড়কে চাঁদাবাজি ও ফিটনেটবিহীন গাড়ি চলাচল বন্ধে জোর অভিযান চালানোর সিদ্ধান্ত হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন নৌ পরিবহণমন্ত্রী শাজাহান খান, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া, র্যা বের মহাপরিচালক বেনজির আহমেদ, বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের চেয়ারম্যান নজরুল ইসলাম, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদসহ পরিবহণ মালিকদের প্রতিনিধিরা।