September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দর বাড়ার কারণ নেই জাহিনটেক্স ও ফার কেমিক্যালের

নিজস্ব প্রতিবেদক : গত কয়েকদিন ধরে টানা শেয়ারের দর বাড়ার পেছনে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত জাহিনটেক্স ও ফার কেমিক্যাল। দর বাড়ার কারণ সম্পর্কে জানতে চাইলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষকে এ জবাব দিয়েছে কোম্পানি দু’টি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য পর্যালোচনায় দেখা যাচ্ছে, গত জুন মাসের মাঝামাঝি সময় থেকে প্রায় টানা বেড়েই চলেছে জাহিনটেক্সের শেয়ারের দর। জুনের মাঝামাঝিতে কোম্পানিটির শেয়ারের দর ছিল ১২.৭০ টাকা। ১০ আগস্ট কোম্পানিটির শেয়ারের দর বেড়ে দাঁড়িয়েছে ২০.৭০ টাকায়। এ সময়ের ব্যবধানে কোম্পানিটির শেয়ারে দর বেড়েছে ৮ টাকা। দর বাড়ার এ হার প্রায় ৬৩ শতাংশ। আর গত এক মাসে ১৬ টাকা থেকে দর বেড়ে হয়েছে ২০.৭০ টাকায়। দর বাড়ার এ হার ২৯.৩৭ শতাংশ।

অপরদিকে গত এক মাসে অধিকাংশ সময়ে ফার কেমিক্যাল কোম্পানির শেয়ারের দর বেড়েছে। এ সময়ে কোম্পানির শেয়ারের দর ৪৬.১ টাকা থেকে বেড়ে হয়েছে ৫৬.৬ টাকা। এরমধ্যে গত ৩ দিন ধারাবাহিকভাবেই দরবৃদ্ধির ফলে ৫১ টাকা থেকে ৫৬ টাকায় গিয়ে দাঁড়িয়েছে কোম্পানির শেয়ার দর।

কোম্পানি দুটির শেয়ারের এ দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। দর বাড়ার পেছনে মূল্য সংবেদনশীল কোন তথ্য রয়েছে কি না তা জানতে চেয়ে ১০ আগস্ট কোম্পানি দু’টিকে চিঠি দেয় ডিএসই। চিঠির প্রেক্ষিতে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, দর বৃদ্ধির পেছনে মূল্যসংবেদনশীল অপ্রকাশিত কোন তথ্য তাদের কাছে নেই।