September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দুরন্ত জয়ে সেমিতে বাংলাদেশ

সিলেট প্রতিনিধি : গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমেই সেমিফাইনালের টিকেট যোগাড় করে নিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ ফুটবল দল। মঙ্গলবার সিলেট জেলা স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের খেলায় শ্রীলঙ্কাকে ৪-০ গোলে হারিয়েছে দেশের দুরুন্ত কিশোর ফুটবলাররা। ফলে এক ম্যাচ হাতে রেখেই চলমান সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের সেমিতে জায়গা করে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ।

খেলা শুরুর পরের মিনিটেই শ্রীলঙ্কার জালে বল জড়িয়েছেন বাংলাদেশের ফরোয়ার্ড সারোয়ার জামান নিপু। দুর্ভাগ্য! অফসাইডের কারণে বাতিল হয়ে গিয়েছে গোলটি। তবে উল্লাসের উপলক্ষ্য খুঁজতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি স্টেডিয়াম ভর্তি দর্শককে; ৬ মিনিটে নিপুর গোলেই এগিয়ে গিয়েছে বাংলাদেশ। গুছানো আক্রমণের সফল ফিনিশিং হয়েছে নিপুর মাপা শটে। এরপর স্বাগতিকদের মুহুর্মুহু আক্রমণে তটস্থ থাকতে হয়েছে শ্রীলঙ্কানদের।

প্রথম গোল পাওয়ার ৫ মিনিট পরই ফের লঙ্কানদের জালে বল পাঠিয়েছেন নিপু। তবে এবারও অফসাইডের কারণে বাতিল হয়ে গিয়েছে গোলটি। বাংলাদেশের খেলোয়াড়দের ড্রিবলিং ও বল রিসিভিং ছিল চোখ ধাঁধানোই।

প্রথমার্ধের ‍পুরোটা সময়ই বল ছিল মধ্যমাঠ থেকে শ্রীলঙ্কার ডি বক্সে; বলতে গেলে বাংলাদেশী ফুটবলারদের পায়েই। তবে ফিনিশিং দেওয়ার দুর্বলতা হতাশ করেছে স্বাগতিকদের। এ অর্ধে কম করেও ১০-১২টি গোলের সুযোগ সৃষ্টি করেও তা কাজে লাগাতে পারেনি শাওন হোসেনের নেতৃত্বাধীন দলটি। তবে ম্যাচে নিয়ন্ত্রণ হাতছাড়া করেনি তারা।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হয়েছে বাংলাদেশের সেন্টার দিয়ে। শুরুর মিনিটেই শ্রীলঙ্কার ডি বক্সে ফাঁকায় বল পেয়েছেন বাংলাদেশ দলের মিডফিল্ডার সাদ হোসেইন। বল জালেও পাঠিয়েছেন তিনি। তবে এবারও অফসাইডের কারণে গোল বাতিল!

তবে আক্রমণের ধার কমেনি গোলাম জিলানীর শিষ্যদের। ম্যাচের নিয়ন্ত্রণও হাতছাড়া করেনি তারা। এরই সুফল হিসেবে ৫৯ মিনিটে গোল আদায় করে নিয়েছেন মিডফিল্ডার আবেদীন রাকিব। বাংলাদেশ এগিয়ে যায় ২-০ গোলে।

এরপর আরেকটি সংঘবদ্ধ আক্রমণ থেকে হেড করে ৭৬ মিনিটে বাংলাদেশকে ৩-০ গোলে এগিয়ে নিয়েছেন মোহাম্মদ আতিকুজ্জামান। আর ম্যাচের শেষ দিকে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি (৪-০) করে দলকে স্বস্তি দেওয়ার পাশাপাশি আসর থেকে শ্রীলঙ্কানদের বিদায় ঘণ্টা বাজিয়ে দিয়েছেন নিপু।

আগামী ১৩ আগস্ট গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার মিশনে বর্তমান চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে একই মাঠে নামবে বাংলাদেশ।