September 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিয়ে কর, নয়তো জেল

বিদেশ ডেস্ক : প্রেমিকার সাবেক প্রেমিকের সঙ্গে মারামারি করেছেন জোস্টন বাউন্ডি। আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর জরিমানা বা নজরদারিতে থাকার শাস্তির আশঙ্কা করছিলেন তিনি। কিন্তু শুধু তাকেই নয়, আদালতে উপস্থিত সবাইকে অবাক করে দিয়ে শাস্তি হিসেবে প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দেন বিচারক!

যুক্তরাষ্ট্রের টেক্সাসে সম্প্রতি এ ধরনের চমকপ্রদ ঘটনা ঘটেছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে সিএনএন।

২১ বছর বয়সী জোস্টনকে এ ‘শাস্তি’ দেওয়ার আগে স্মিথ জেলার বিচারক র‌্যান্ডল রজার্স বাইবেল থেকে উদ্ধৃতি দেন। তিনি বলেন, ‘যদি কোনো লোক গর্ত খুঁড়ে, তাহলে সেই সেখানে পড়বে।’

বাইবেলের এ উদ্ধৃতি দিয়ে আদালত জোস্টনকে তার প্রেমিকা এলিজাবেথ জায়েসকে বিয়ের জন্য ৩০ দিনের সময় বেঁধে দেন। এর মধ্যে বিয়ে না করলে জোস্টনকে ১৫ দিনের জন্য জেলে যেতে হবে বলে নির্দেশনায় বলা হয়।

বিচারক এরপর জোস্টন তার প্রেমিকাকে বিয়ে করতে রাজি আছেন কি না জিজ্ঞাসা করলে তিনি তাতে সম্মতি জানান। এলিজাবেথের সম্মতির জন্য বিচারক তার মতও জানতে চান। এলিজাবেথও এতে রাজি আছেন বলে জানান।

আদালতের নির্দেশনা অনুযায়ী গত ২০ জুলাই জোস্টন-এলিজাবেথ বিয়ে করলেও এ ঘটনায় চটেছেন এলিজাবেথের বাবা-মা। তারা তাদের সম্পর্কের ব্যাপারে কোনো দায়দায়িত্ব নেবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন।

ক্ষোভের সঙ্গে এলিজাবেথের বাবা কেনিথ জায়েস বলেছেন, ‘বিচারক রজার্স আমাদের পরিবারের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেছেন। আমাকে অবহিত না করেই তাদের বিয়ে করতে বলেছেন। এটা তার (বিচারক) সিদ্ধান্তের বিষয় নয়।’