October 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বেশি করে খান, ‘চাপ’ কমান

নানা চিন্তায় মন পেরেশান, দুঃশ্চিন্তায় কিছুই ভালো লাগছে না? ভাবছেন সব বুঝি গোল্লায় গেলো? না, দুঃশ্চিন্তা আর আপনাকে ঘিরে রাখতে পারবে না। কারণ দুশ্চিন্তা দূর করার জন্য পাওয়া গেছে সহজ উপায়। আর সেই উপায়টি হচ্ছে খাওয়া।

হ্যাঁ, বিশেষ কিছু খাবার খেয়েই আপনি রোধ করতে পারবেন দুঃশ্চিন্তা। তাই যখনই দেখবেন দুঃশ্চিন্তা ঘিরে ধরছে আপনাকে, তখনই শুরু করতে পারেন এসব খাবার খাওয়া। আর দুঃশ্চিন্তামুক্ত থাকতে প্রতিদিনই খেয়ে দেখতে পারেন এই খাবারগুলো।

ব্লুবেরি ও কমলা
মানসিক চাপ কমাতে ফল বেশ উপকারী। এজন্য সেরা দুটি ফল হল ব্লুবেরি ও কমলা। ব্লুবেরিতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা মানসিক চাপ দূর করতে সহায়ক। এটি হতাশা ও অনিদ্রা দূর করতেও কার্যকর।

এছাড়া কমলায় আছে প্রচুর ভিটামিন সি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে মানসিক চাপ থেকে মুক্তি দেয়। পাশাপাশি দুশ্চিন্তার কারণে শরীরে ছড়িয়ে পড়া ক্ষতিকর ‘ফ্রি র‌্যাডিক্যাল’গুলোর সঙ্গেও লড়াই করে এই ভিটামিন।

দুধ
গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত দুধ পান করেন, তাদের মানসিক চাপে ভোগার আশঙ্কা কম। দুশ্চিন্তার বিরুদ্ধে লড়তে এটি সবচাইতে উপকারী।

এক গ্লাসে দুধে যথেষ্ট পরিমাণ ভিটামিন, মিনারেল, প্রোটিন, ক্যালাসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যার সবগুলোই ‘ফ্রি র‌্যাডিকেল’য়ের বিরুদ্ধে কার্যকরী।

পালংশাক
শাকজাতীয় সবজিগুলো ভিটামিন এ, সি এবং বি-তে ভরপুর, যা সুস্বাস্থ্যের জন্য দরকার পরে। এতে আরও থাকে পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম যা শরীরে দুশ্চিন্তা সৃষ্টিকারী হরমোনের পরিমাণ কমায়।

দৈনিক এক কাপ পালংশাক উল্ল্যেখযোগ্য হারে মানসিক চাপ কমাতে এবং মানসিক স্থিরতা আনতে সক্ষম। এটি কাঁচা বা রান্না দুইভাবেই খেতে পারবেন।