June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবি

নিজস্ব প্রতিবেদক : দেশের উচ্চশিক্ষার স্বার্থে এবং দেশের অর্থনীতির অগ্রগতি অব্যাহত রাখার লক্ষ্যে অবিলম্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত সাত দশমিক পাঁচ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয় অলাভজনক প্রতিষ্ঠান ও ট্রাস্টি আইন দ্বারা পরিচালিত উল্লেখ করে বাংলাদেশ বেসকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেন বলেন, বোর্ড অফ ট্রাস্টিজকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সম্পূর্ণ তহবিল যোগানের জন্য দায়িত্ব নিতে হয়। যেহেতু সরকার থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় কোন প্রকার আর্থিক সহযোগীতা পায় না সেহেতু বিশ্ববিদ্যালয় পরিচালনার সকল ব্যয়ই নিজস্ব তহবিল থেকে মেটাতে হয়। তাছাড়া শিক্ষার্থীদের প্রদত্ত বেতন ও ফি হতে যা আদায় হয় তা দিয়ে অনেকংশে ব্যায় নির্বাহ করা কষ্টসাধ্য।

তিনি আরো বলেন, আরোপিত কর ও ভ্যাট প্রকৃতপক্ষে যারা নিজেদের শিক্ষার ব্যায় নিজে বহন করছেন তাদের উপরই অতিরিক্ত বোঝা চাপানোর চেষ্টা এবং ব্যক্তিগত অধিকারের পরিপন্থি। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয় যদি ভ্যাটযোগ্য হয় তাহলে সরকারি বিশ্ববিদ্যালয়গুলো কর্তৃক আদায়কৃত টিউশনের অর্থও ভ্যাটযোগ্য হওয়ার কথা। তাই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষায় ভ্যাট আরোপ বৈষম্যমূলক আচরণ এবং দেশের সংবিধানের পরিপন্থি বলেই গণ্য হবে।

বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এমন কোন ব্যায় খাত নেই যেখানে উৎস কর শতকরা পাঁচ থেকে মূসক ১৫ শতাংশ পর্যন্ত আরোপ হয়নি উল্লেখ করে তিনি বলেন, আমাদের প্রিয় মাতৃভূমিকে মধ্যম আয়ের দেশ থেকে উচ্চ আয়ের দেশে নিতে হলে উচ্চ শিক্ষার হার বাড়াতে শিক্ষায় করারোপ নয় বরং ভুর্তকি দেওয়া বাঞ্ছনীয়।

এ সময় সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- সংগঠনের ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নান চৌধুরী, সাধারণ সম্পাদক বেনজীর আহমেদ, জাতীয় প্রেসক্লাব সভাপতি শফিকুর রহমান প্রমুখ।