October 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সালমাদের পাকিস্তান সফরের চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সরকার

নিজস্ব প্রতিবেদক : পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করতে আগামী কয়েক দিনের মধ্যেই দেশটিতে একটি প্রতিনিধি দল পাঠাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর সেই প্রতিনিধি দল ফিরে আসার পর কেবল সরকারের সবুজ সংকেত পেলেই পাকিস্তান সফরে যাবে জাতীয় নারী ক্রিকেট দল। সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকতা নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে পাকিস্তান সফরের কথা বাংলাদেশ নারী ক্রিকেট দলের। আইসিসির ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) অনুযায়ী সেই সফরে তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু সালমা বাহিনীর সম্ভাব্য সেই সফরে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি।

গত বছর পাকিস্তান ক্রিকেট বোর্ডের(পিসিবি) প্রধান শাহরিয়ার খান বাংলাদেশ সফরে আসার পর থেকেই এই সফর নিয়ে আলোচনা চলছে। এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী বলেন, “পিসিবির প্রস্তাবকে গুরুত্ব দিয়েই পাকিস্তান সফরের কথা ভাবছি আমরা। তবে সেখানকার (পাকিস্তান) নিরাপত্তা ব্যবস্থা দেখার জন্য আগামী দু-এক দিনের মধ্যেই প্রতিনিধি দল পাঠানো হবে। তারপর পাকিস্তান সফরের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।”

নিরাপত্তা ব্যবস্থা ভালো থাকলে নারী দল নিশ্চিত পাকিস্তান সফরে যাচ্ছে কিনা এমন প্রশ্নে নিজাম উদ্দিন চৌধুরী বলেন, “সফরটি হলে সেটা হবে অক্টোবরে। আমাদের হাতে খুব বেশি সময় নেই। আমাদের প্রতিনিধি দল ঘুরে আসার পর সরকার থেকে অনুমতি পেলেই পাকিস্তান সফর হবে। সরকার যদি অনুমতি না দেয় সেক্ষেত্রে পাকিস্তান সফর হবে না।”

জাতীয় দলের নারী ক্রিকেটাররা বিদেশে খেলতে অতি আগ্রহী। কিন্তু তারপরও নিরাপত্তার কারণে পাকিস্তান যেতে নিমরাজি সালমারা। সম্প্রতি করাচির ন্যাশনাল স্টেডিয়ামের আসা-যাওয়ার পথে পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামের ওপর গুলি চালানোর ঘটনায় ঘটে।

এর আগে ২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসীদের হামলার পর গত সাত বছরে কোনও আন্তর্জাতিক দল পাকিস্তানে সফর করেনি। তবে চলতি বছরে জিম্বাবুয়ে ক্রিকেট দল সীমিত ওভারের একটি সিরিজে অংশ নেয় পাকিস্তানে।