September 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সৌদিতে বাংলাদেশি শ্রমিক নিয়োগে নতুন জটিলতা

ডেস্ক প্রতিবেদন : বাংলাদেশ থেকে সৌদি আরবে শ্রমিক নিয়োগের ক্ষেত্রে নতুন জটিলতা তৈরি হয়েছে। ৫০ শতাংশ বাংলাদেশি শ্রমিক নিয়োগ কমপক্ষে ছয় মাসের জন্য বিলম্বিত হতে পারে বলে জানিয়েছে সৌদি আরব।

নারীদের বাদ দিয়ে পুরুষ শ্রমিক নিয়োগ দেয়ার জন্য সৌদি আরবকে বাংলাদেশের পক্ষ থেকে চাপ প্রয়োগের পর এ জটিলতা দেখা দিয়েছে বলে জানিয়েছেন রিয়াদ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির (আরসিসিআই) এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

আরসিসিআইর নিয়োগ কমিটির ভারপ্রাপ্ত প্রধান এম শারি আল থুফাইরি বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের চমৎকার সম্পর্ক রয়েছে। কিন্তু শ্রমিক নিয়োগে এই ধীরগতির কারণ হলো, নারী শ্রমিকদের পরিবর্তে পুরুষ শ্রমিকদের নিয়োগ দেয়ার জন্য বাংলাদেশের পক্ষ থেকে বলা হচ্ছে।

তিনি অভিযোগ করে বলেন, আমরা যখন বাংলাদেশি শ্রমিক নিয়োগ করতে চাই তখন তারা (বাংলাদেশ) আমাদেরকে পুরুষ শ্রমিক এবং ট্যাক্সি ড্রাইভার নিয়োগ দেয়ার জন্য আহ্বান জানায়।

তিনি বলেন, এখন পর্যন্ত অন্তত ৫ হাজার নারী গৃহকর্মী নিয়োগের আবেদন আমাদের কাছে জমা পড়েছে। কিন্তু এতে কোনো সাড়া দেয়া যাচ্ছে না।

আল থুফাইরি বলেন, শ্রমিক নিয়োগ কমিটি এবং বাংলাদেশে আমাদের অ্যাজেন্টরা বলছে, বাংলাদেশের মন্ত্রণালয়ের পক্ষ থেকে পুরুষ শ্রমিক নেয়ার জন্য তাদেরকে চাপ প্রয়োগ করা হচ্ছে। যদিও বাংলাদেশে পর্যাপ্ত নারী শ্রমিক আছে যারা সৌদি আরবে কাজ করতে প্রস্তুত।

সম্প্রতি বাংলাদেশ থেকে এক হাজার ৩৬০ জন শ্রমিক সৌদি আরবে গেছে। আল থুফাইরি সৌদি গৃহকর্তাদের পরামর্শ দিয়ে বলেন, শ্রমিকদের অধিকারের প্রতি আরো শ্রদ্ধাশীল হতে হবে। এর মাধ্যমে বিভিন্ন সমস্যা সমাধান হবে এবং সৌদি আরবের সুনাম বৃদ্ধি পাবে।