October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আন্তঃব্যাংক পসের যাত্রা শুরু

অর্থনৈতিক প্রতিবেদক : আর্থিক খাতে ক্যাশবিহীন কেনাকাটা করতে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) আওতায় আন্তঃব্যাংক পয়েন্ট অব সেলরের (পস) যাত্রা শুরু হয়েছে।  বুধবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ কার্যক্রমের উদ্ধোধন করেন কেন্দ্রীয় ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান। 

এ কার্যক্রমে প্রাথমিকভাবে লেনদেন করা যাবে ডাচ বাংলা, পুবালী, সিটি ও ট্রাস্ট ব্যাংকের এটিএম কার্ড দিয়ে।  দেশে কার্যরত অন্য ব্যাংকগুলোও এতে যুক্ত হতে পারবে। এনপিএস-এর আওতাভুক্ত যে কোনো ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করে সহজে পস ডিভাইজের মাধ্যমে লেনদেন করতে পারবে। 

উল্লেখিত ব্যাংকের এটিএম কার্ড (ডেবিট-ক্রেডিট) দিয়ে টারটি ব্যাংকের পস মেশিন থেকে দেশের বিভিন্ন বিপনী বিতান ও শপিংমলে কেনাকাটা করতে পারবেন। পসের মাধ্যমে বছরে ৫শ কোটি লেনদেন হচ্ছে। 

গর্ভনর বলেন, গ্রামে-গঞ্জে পস চালু করার ব্যবস্থা করা হবে। এমনকি প্রত্যেক ১০ টাকার অ্যকাউন্টধারীদের হাতে একটি করে ডেবিট কার্ড পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে হবে। গ্রাম-গঞ্জে এটিএম বুথ স্থাপন সময় সাপেক্ষ ব্যপার। তাই পোজের মাধ্যমে দ্রুত ব্যাংকে সেবা গ্রামে পৌঁছে দেওয়া যাবে।

এসময় ডেপুটি গর্ভনর আবু হেনা মোহা. রাজি হাসান, এসকে সুর চৌধুরী, নাজনীন সুলতানা, নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা, ম. মাহফুজুর রহমান ও চার ব্যাংকের প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন।