December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জিএসপি ফিরে না পাওয়া দুঃখজনক: বিজিএমইএ

অর্থনৈতিক প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাক পণ্যের শুল্ক মুক্ত প্রবেশের সুবিধা বা জিএসপি ফিরে না পাওয়া দুঃখজনক বলে মন্তব্য করেছেন বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম।

মঙ্গলবার যুক্তরাষ্ট্র সরকারের জিএসপির নবায়ন তালিকায় বাংলাদেশের নাম না থাকার প্রতিক্রিয়ায় তিনি নিউজবাংলাদেশকে একথা বলেন।

এ বিষয়ে তিনি বলেন, “বিষয়টি অনাকাঙ্খিত। না দিলে কিছুই করার নেই। তাদের শর্তে যা ছিল সবই আমরা পূরণ করেছি। গত অ্যাপারেল সামিটে বিশ্বের গুরুত্বপূর্ণ দেশ ও গার্মেন্টস সংশ্লিষ্টদের আমন্ত্রণ জানিয়েছিলাম।”

আতিকুল ইসলাম আরো বলেন, “মেলায় বিভিন্ন সেমিনারে অংশ নিয়ে তারা বাংলাদেশের তৈরি পোশাকের কার্যক্রম নিয়ে প্রশংসা ও সন্তোষ প্রকাশ করেছিল। আমরা আশায় ছিলাম, জিএসপি সুবিধা ফিরে পাবো। কিন্তু এখন যা ঘটলো, তা অনাকাঙ্খিত এবং দুঃখজনক।”

উল্লেখ্য, জিএসপি নবায়ন তালিকায় ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা, মালদ্বীপ এবং আফগানিস্তানসহ ১২২টি দেশের নাম থাকলেও ২০১৩ সালে জুন মাসে স্থগিত হওয়া বাংলাদেশের নাম আসেনি। যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধির দপ্তরে (ইউএসটিআর) ওয়েবসাইটে স্থগিত আদেশ বহাল থাকার কথা উল্লেখ করা হয়েছে।