June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জিএসপি বন্ধের পেছনে রাজনৈতিক কারণ নেই : বার্নিকাট

কুটনৈতি প্রতিবেদক : রাজনৈতিক কারণে জেনারেলাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস (জিএসপি) বন্ধ করা হয়নি বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট।

গাজীপুরের রাজেন্দ্রপুরে ইউটা ফ্যাশন লি. ও ইপিলিয়ন নিটেক্স পরিদর্শন শেষে বুধবার বিকেলে মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট এ মন্তব্য করেন।

রাজনৈতিক বিবেচনায় যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশ অগ্রাধিকার বাণিজ্য সুবিধা (জিএসপি) পায়নি বলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের মন্তব্যের পরদিনই এ প্রতিক্রিয়া জানালেন মার্কিন রাষ্ট্রদূত।

মার্শিয়া ব্লুম বার্নিকাট বলেন, ‘রানা প্লাজা দুর্ঘটনার আগে জিএসপি পাওয়ার জন্য বাংলাদেশ উপযুক্ত ছিল। কিন্তু রানা প্লাজার পর তা স্থগিত করা হয়। নতুনভাবে পাওয়ার জন্য ১৬টি শর্ত আরোপ করা হয়। সেই শর্তগুলোর অনেকটাই পূরণ করা হয়েছে। বাকিগুলোও পূরণ করতে হবে।’

জিএসপি না পাওয়াকে রাজনৈতিক বলে মঙ্গলবার সাংবাদিকদের কাছে মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। 

গত ২৯ জুলাই থেকে বাংলাদেশ ছাড়া বিশ্বের ১২২টি দেশ ও অঞ্চলের জন্য যুক্তরাষ্ট্র অগ্রাধিকার বাণিজ্য সুবিধা (জিএসপি) পুনর্বহাল করেছে। 

এ বিষয়ে বাণিজ্যমন্ত্রী মঙ্গলবার বলেন, ‘রাজনৈতিক কারণ ছাড়া, রাজনৈতিভাবে বাংলাদেশকে বিবেচনা করা ছাড়া এটা (জিএসপি) না পাওয়ার কোন কারণ নেই। যেখানে বারাক ওবামা নাইরোবিতে বাংলাদেশের প্রশংসা করেছেন, সেখানে সামান্য জিএসপি সুবিধা না পাওয়ার কোন কারণ নেই। তবে এতে বাংলাদেশের কোন ক্ষতি হবে না।’