June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দুই মাথাওয়ালা গোখরা

ডেস্ক প্রতিবেদন : বিষধর গোখরা সাপের কথা শুনলেই গা শিউরে উঠে। কিন্তু সেই গোখরার যদি থাকে ‘দ্বিগুণ বিষ’— তাহলে বিষয়টি কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে! এ ধরনের ভয়ঙ্কর অবস্থার মুখোমুখি হতে হচ্ছে চীনের একটি চিড়িয়াখানার দর্শনার্থীদের।

সিনহুয়ার বুধবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, নানিং সিটির একটি চিড়িয়াখানায় দুই মাথাওয়ালা একটি গোখরা আনা হয়েছে। বিরল প্রজাতির এই সাপটি ১৫ দিন ধরে জীবিত থাকলেও প্রাণহানির আশঙ্কায় বিশেষজ্ঞদের শরণাপন্ন হতে যাচ্ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

২০ সেন্টিমিটার লম্বা সাপটির মস্তিষ্ক দুইটি হলেও পাকস্থলী একটি। একটি খামারে সাপটি জন্ম নেওয়ার পর উন্নত পরিচর্যার জন্য এটিকে চিড়িয়াখানায় পাঠিয়ে দেয় খামার কর্তৃপক্ষ।

চিড়িয়াখানায় ১৫ দিন ধরে থাকা সাপটির বর্তমান ওজন ৫০ গ্রাম। সমবয়সী অন্য গোখরার তুলনায় তা ১৫ গ্রাম বেশি!

চিড়িয়াখানাটিতে সাপের পরিচর্যাকারী লি কেকি জানান, এক সপ্তাহ আগে প্রথমবারের মতো সাপটির খোলস পাল্টিয়েছে। এরপর থেকেই সাপটি খাবার-দাবার গ্রহণ করছে না।

কর্তৃপক্ষ কৃত্রিম পদ্ধতিতে প্রাণীদের খাবার দিয়ে থাকলেও তা স্থায়ী নয়। এ কারণে শিগগিরই সাপ বিশেষজ্ঞদের ডাকা হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, সাপটির মস্তিষ্ক দুটো হওয়ায় এক মাথা ডানে গেলে আরেকটি বামে যেতে চায়। এ ধরনের পরিস্থিতি পশু-পাখীর জীবন-ধারণের জন্য হুমকিস্বরূপ বলেও উল্লেখ করেন তিনি।