October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিকৃত রুচির তথ্য উপস্থাপন না করার আহ্বান প্রধানমন্ত্রীর

ডেস্ক প্রতিবেদন : কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে এমন কথা ও কাজ থেকে বিরত থাকতে আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, যেসব তথ্য মানুষের উপকারে আসে, সেসব প্রচার করুন। আর যেগুলো মানুষের ক্ষতি করে, সমাজে ক্ষত সৃষ্টি করে এবং বিভ্রান্তিকর সেগুলো প্রচার করবেন না।

বুধবার সকালে রাজধানীর রমনায় তথ্য ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘প্রত্যেক ধর্মের মানুষ তার ধর্ম পালনের স্বাধীনতা থাকবে এবং কেউ কারো ধর্মে আঘাত দিয়ে কোনো কাজ করবে না এবং বলবে না’।

এসময় ইলেকট্রনিক সাংবাদিকদের জন্য একটি আলাদা নীতিমালা গঠন করার তাগিদ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার বলার, স্বাধীনতা এবং সুযোগ করে দিয়েছে। সরকারের সমালোচনা যেন গঠনমূলক হয় সে দিকে নজর রাখতেও গণমাধ্যমের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জঙ্গিবাদের ক্ষতিকর দিকগুলো প্রচারের আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে যেন সন্ত্রাস-জঙ্গিবাদ মাথাচারা দিয়ে উঠতে না পারে সেজন্য এর ক্ষতিকর দিকগুলো প্রচার করতে হবে।

বিশেষ করে শিশু মনে প্রভাব ফেলে এমন বিষয়ও প্রচারে সচেতন হওয়ার আহ্বান জানান শেখ হাসিনা।

বিএনপি-জামায়াতের সহিংসতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত যাতে আবারও দেশে কোনো ধরনের ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালাতে না পারে সেজন্য জনগণকে সচেতন করতে হবে। আর এ গুরু দায়িত্ব পালন করতে পারে গণমাধ্যম।