June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আজ চলচ্চিত্রকার তারেক মাসুদের ৪র্থ মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের চতুর্থ মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার। দিনটি উপলক্ষে ফরিদপুরে তার গ্রামের বাড়িতে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট দিনটি বিশেষভাবে পালন করবে। এ জন্য দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়েছে।

বুধবার সংবাদমাধ্যমে পাঠানো তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের যোগাযোগ সমন্বয়ক আফতাব হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। কর্মসূচির মধ্যে থাকছে তরুণ প্রজন্মের অনুপ্রেরণা হিসেবে তারেক মাসুদের জীবন ও কর্মের প্রতি সম্মান প্রদর্শন এবং তার নির্মিত চলচ্চিত্র প্রদর্শনী।

তারেক মাসুদের গ্রামের বাড়ি ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নুরপুর গ্রামে সকাল ১০টায় তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হবে দিনের আয়োজন।

তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারপার্সন ক্যাথরিন মাসুদ, মানবাধিকার কর্মী খুশি কবীর, শিল্পী ঢালি আল মামুন ও দিলারা জলি, স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিক্ষাবিদ এবং প্রশাসনিক কর্মকর্তাদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান ও স্মরণসভা অনুষ্ঠিত হবে বিকেল ৩টায়।

সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত ‘রানওয়ে’ চলচ্চিত্র নির্মাণের গল্প নিয়ে তৈরি ‘স্মৃতিকথায় রানওয়ে’ এবং তারেক মাসুদের পরিচালনায় শিল্পী এস এম সুলতানের ওপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘আদম সুরত’।

এছাড়া সকাল ১১টায় নগরকান্দা গ্রামের জয়বাংলা মোড়ে উদ্বোধন করা হবে তারেক মাসুদের স্মরণে নির্মিত তারেক মাসুদ স্মারক ভাস্কর্য।

ভাস্কর্যটি উদ্বোধন করবেন তারেক মাসুদের মা নুরুন নাহার, সংসদ সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী এবং অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন ক্যাথরিন মাসুদ।