September 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য হতে ব্যর্থ ভারত

বিদেশ ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের চেষ্টা ব্যর্থ হয়েছে। রাশিয়া, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে জাতিসংঘের সংস্কার–সংক্রান্ত কোনও উদ্যোগ তারা সমর্থন করে না। এ দিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পেতে বহু দিন ধরেই চেষ্টা করছে ভারত। জাতিসংঘের পক্ষ থেকে ৩১ জুলাই সংস্থাটির প্রেসিডেন্ট সাম কুতেসা সংস্কারের বিষয়ে সদস্য রাষ্ট্রগুলোর মতামত জানতে চান।

এত কিছুর পরেও তিন শক্তিধর দেশ সংস্কার নিয়ে তাদের অনাগ্রহের কথা জানিয়ে দিল। এই উদ্যোগকে সমর্থন না করার পেছনে আলাদা আলাদা কারণ দেখিয়েছে তিন দেশ।

মার্কিন রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার কুতেসাকে চিঠি দিয়ে বলেছেন, নীতিগত ভাবে জাতিসংঘের স্থায়ী এবং অস্থায়ী সদস্যের সম্প্রসারণের বিরোধী নয় ওয়াশিংটন। তবে শর্ত একটাই, নতুন সদস্যের আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা রক্ষার ক্ষমতা, সদিচ্ছা এবং দায়বদ্ধতার কথাও বিচার করতে হবে। অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্র মনে করে, ভারত এখনও বিশ্বশান্তি রক্ষায় দায়বদ্ধতা দেখাতে পারেনি।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জাতিসংঘের স্থায়ী সদস্যপদে ভারতকে সমর্থনের কথা আগেই জানিয়েছিলেন। এ বছর দেশটির স্বাধীনতা দিবসে প্রধান অতিথি বারাক ওবামা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যৌথ ভাষণে ভারতের দাবিকে সমর্থনের কথা বলেন। তবে আশ্বাসেই সীমাবদ্ধ থাকলো ভারতের এতো দিনের ইচ্ছা।