June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ব্লগার হত্যা গ্রহণযোগ্য নয়: জাতিসংঘ

ডেস্ক প্রতিবেদন : ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রবার্ট ওয়াটকিন্স বলেছেন, ‘মানুষের মুক্তচিন্তার অধিকার রয়েছে এবং তা আরও চর্চার প্রতি জোর দেওয়া উচিৎ। তাই দেশে ঘটে যাওয়া ব্লগার হত্যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সন্ত্রাসবাদ বিষয়ক এক কর্মশালার উদ্বোধনী অধিবেশনে তিনি একথা বলেন।

রবার্ট ওয়াটকিন্স বলেন, ‘যদি কেউ দেশের আইন ভাঙে, তবে সেটা আলাদা বিষয়। কিন্তু হত্যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’

মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতের প্রতি জোর দিয়ে তিনি বলেন, মানুষের মতপ্রকাশের অধিকার থাকা উচিত। প্রত্যেকেরই নিজেদের মতামত স্বাধীনভাবে ও নির্ভয়ে প্রকাশের অধিকার থাকা উচিত।

কর্মশালায় আরও বক্তব্য দেন পররাষ্ট্র সচিব শহিদুল হক।এতে উপস্থিত ছিলেন সরকারি কর্মকর্তাসহ বেসরকারি খাত ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

প্রসঙ্গত, গত শুক্রবার রাজধানীর খিলগাঁওয়ের পূর্ব গোড়ানের নিজ বাসায় খুন হন ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যায় নিলয়।তিনি নিলয় নীল নামে ফেসবুক ও ব্লগে লেখালেখি করতেন। ওইদিন দুপুরে দুর্বৃত্তরা বাসা দেখার কথা বলে ঘরে ঢুকে ধারালো অস্ত্র দিয়ে উপর্যুপরি কুপিয়ে তাকে হত্যা করে। এ নিয়ে চলতি বছর বাংলাদেশে চারজন ব্লগার খুন হলেন।

এর আগে এক বিবৃতিতে ওয়াটকিন্স ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যায় হত্যাকাণ্ডকে ‘আরও এক অনলাইন অ্যাক্টিভিস্টের বিরুদ্ধে জঘণ্যতম অপরাধ এবং সহনশীলতার ওপর আঘাত’ হিসেবে আখ্যায়িত করেন।

ব্লগার নীলাদ্রি হত্যায় জাতিসংঘের মহাসচিব বান কি-মুনও বিবৃতি দেন।