June 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মেয়রসহ যশোর বিএনপির পাঁচ নেতার জামিন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক : যশোর পৌরসভার মেয়র মারুফুল ইসলামসহ জেলা বিএনপির শীর্ষ পাঁচ নেতার রিমান্ড ও জামিনের আবেদন নামঞ্জুর করেছেন আদালত। তবে জ্যেষ্ট জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (ক অঞ্চল) আবু ইব্রাহিম অভিযুক্তদের জেলগেটে একদিন জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন।

দীর্ঘদিন আত্মগোপনে থাকার পর বুধবার বেলা সাড়ে ১১টার দিকে বিএনপির এ নেতারা আদালতে হাজির হন। বেলা সোয়া ১২টায় জ্যেষ্ঠ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে (ক অঞ্চল) বিপুল সংখ্যক আইনজীবীসহ তারা আত্মসমর্পণ করেন।

আত্মসমর্পণকারী নেতারা হলেন, যশোর পৌরসভার মেয়র ও নগর বিএনপির সভাপতি মারুফুল ইসলাম, জেলা বিএনপির সহ-সভাপতি ও বিগত নির্বাচনে বিএনপির সমর্থন নিয়ে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী গোলাম রেজা দুলু, যুগ্ম সম্পাদক ও যশোর চেম্বার অব কমার্সের বিদায়ী সভাপতি মিজানুর রহমান খান, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন খোকন ও দলের স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের ছেলে জেলা কমিটির সদস্য অনিন্দ্য ইসলাম অমিত।

আদালত সূত্রে জানা গেছে, বিএনপি নেতাদের আইনজীবীরা আসামিদের বিরুদ্ধে পুলিশের দায়ের করা মামলাগুলোতে জামিনের আবেদন করেন। অন্যদিকে, মামলার তদন্তকারী কর্মকর্তা আসামিদের জামিনের বিরোধিতা করেন। তিনি আসামিদের রিমান্ডের আবেদনও করেন।

তবে আদালত জামিন ও রিমান্ডের আবেদন নাকচ করে দেন। তবে আসামিদের একদিন জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন তিনি। আদালতের কার্যক্রম শেষে কিছু সময় পর বিএনপি নেতাদের যশোর কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।

উল্লেখ্য, তাদের বিরুদ্ধে চলতি বছরের ৫ জানুয়ারির পর যশোরে গাড়ি পোড়ানো ও হত্যাসহ বেশ কিছু মামলা করে পুলিশ। প্রত্যেকের নামে আলাদা আলাদা মামলা রয়েছে। এরমধ্যে মেয়র মারুফুল ইসলাম একদফা জেলও খেটেছেন। সে সময় তিনি বেশ কয়েকটি মামলায় জামিন পান। অন্যদের বিরুদ্ধে সর্বোচ্চ ১৩টি মামলা রয়েছে ।