October 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ম্যাগি নুডলস পরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক : ম্যাগি নুডলসের গুণগত মান পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দাখিল করতে সরকারি জনস্বাস্থ্য ইনস্টিটিউটকে (আইপিএইচ) নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। সম্প্রতি ইস্যুকৃত ওই চিঠিতে বাজারে বিক্রিত নেসলে কোম্পানি উৎপাদিত ম্যাগি নুডলসে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদান রয়েছে কি-না তা জানতে নমুনা সংগ্রহ করে জাতীয় খাদ্য নিরাপত্তা ল্যাবরেটরিতে (ন্যাশনাল ফুড সেইফটি ল্যাবরেটরি) পরীক্ষা করতে বলা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের একাধিক নির্ভরযোগ্য দায়িত্বশীল কর্মকর্তা সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার পর পরই জনস্বাস্থ্য ইনস্টিটিউট কর্মকর্তারা স্যানিটারি ইন্সপেক্টরদের মাধ্যমে বাজার থেকে নমুনা সংগ্রহ করে জাতীয় খাদ্য নিরাপত্তা ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষার কাজ শুরু করেছে। আগামী সপ্তাহের যে কোনো দিন নমুনা পরীক্ষার কাজ শেষে প্রতিবেদন প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।

জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মো. জাফর উল্ল্যার কাছে জানতে চাইলে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ম্যাগি নুডলসের নমুনা পরীক্ষার নির্দেশনা পাওয়ার কথা স্বীকার করলেও এ ব্যাপারে আর কোনো বক্তব্য দিতে রাজি হননি।

তবে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, স্যানিটারি ইন্সপেক্টরদের মাধ্যমে বাজার থেকে বহুল বিতর্কিত নেসলে কোম্পানির শতাধিক (বিভিন্ন ব্যাচের) নুডলসের নমুনা প্যাকেট সংগ্রহ করে তাতে ক্ষতিকারক কেমিক্যাল লিড (Lead) রয়েছে কি-না তা পরীক্ষা শেষে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হবে।

সম্প্রতি জাতীয় সংসদে একজন মহিলা সাংসদও দেশের বাজারে ম্যাগি নুডলস নিষিদ্ধের দাবি তুলেন।

উল্লেখ্য, নেসলে কোম্পানি উৎপাদিত জনপ্রিয় ম্যাগি নুডলস্ এর গুণগত মান নিয়ে গত কয়েকমাস ধরে প্রতিবেশী দেশ ভারতসহ বিশ্বের বেশ কিছু দেশে তুমুল সমালোচনার ঝড় বইছে।

ভারতের খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ম্যাগি নুডলসকে ‘অনিরাপদ ও ক্ষতিকারক’ হিসেবে চিহ্নিত করে বলেছে- এতে উচ্চমাত্রার লিড রয়েছে, যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক। কয়েকটি প্রদেশে ইতোমধ্যেই ম্যাগি নুডলস নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ভারত সরকার বহুজাতিক কোম্পানি নেসলের কাছে ৭৮০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেছে।

৮ জুন বিবিসির এক সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, পূর্ব আফ্রিকার পাঁচটি দেশ কেনিয়া, উগান্ডা, তানজেনিয়া, রুয়ান্ডা ও দক্ষিণ সুডানে ম্যাগি নুডলস নিষিদ্ধ করা হয়েছে।