September 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

কেক কাটছেন না খালেদা জিয়া

জ‌্যেষ্ঠ প্রতিবেদক : এবার জন্মদিনের প্রথম প্রহরে আনুষ্ঠানিকভাবে কেক কাটার অনুষ্ঠান থেকে বিরত থাকছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পাশাপাশি বিএনপির কেন্দ্রীয় কার্যালয়েও তার জন্মদিন উপলক্ষে বিশেষ কোনও আয়োজন করা হবে না। তবে, শনিবার দিনে কেক কাটা হবে কি না, এ নিয়ে স্পষ্ট কিছু জানা যায়নি।বিএনপির চেয়ারপারসনের কার্যালয় ও নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।

খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয় সূত্রে জানা গেছে, অনেকদিন পর নিজের জন্মদিনের প্রথম প্রহরে আনুষ্ঠানিকতা থেকে বিরত থাকবেন খালেদা জিয়া।

সাধারণত শুক্রবার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে যান না খালেদা জিয়া। আজ শুক্রবারও এর ব্যতিক্রম হয়নি। সারা দিন তিনি তার গুলশান-২-এর বাসাতেই সময় কাটিয়েছেন।

সূত্র মতে, ঠিক কী কারণে ৭০তম জন্মদিনের প্রথম প্রহরে কেক কাটবেন না, তা জানা যায়নি। পাশাপাশি রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়েও কোনও অনুষ্ঠানের আয়োজন করা হয়নি।

বিএনপির সহ-দফতর সম্পাদক শামীমুর রহমান শামীম বলেন, না আজকে কোনও আয়োজন নেই। কেক কাটা হবে না। তবে  শনিবার জন্মদিনের কোনও আয়োজন করা হবে কি না, এ প্রসঙ্গে তিনি কোনও উত্তর দেননি।

জানা গেছে, বিগত বছরগুলোয় ১৫ আগস্ট জন্মদিন পালন করায় বিএনপি-বিরোধী কয়েকটি রাজনৈতিক দল সমালোচনা করে আসছে। এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী হওয়ায় দিনটি  জাতীয় শোক দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এই দিনে জন্ম দিনের কেক কাটায় আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলটির নেতারা সব সময় খালেদা জিয়ার সমালোচনা করে আসছেন।

বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, আজকে কোনও আয়োজন নেই। গুলশানে অফিস তো বন্ধ। এর বেশি তিনি কিছু জানেন না বলে জানান।

ছাত্রদলের একজন কেন্দ্রীয় নেতা জানান, আজকে কোনও অনুষ্ঠান নেই। কাল হবে কি না, এ নিয়েও কোনও নির্দেশনা নেই।

এর আগে বিগত বছরগুলোয় সাড়ম্বরে পালিত হয়েছে খালেদা জিয়ার জন্মদিন। দলের অনুসারী-বক্ত-সমর্থকদের কেনা জন্মদিনের বয়স-পরিমাণ কেক কেটে গুলশানের রাজনৈতিক কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে নিজের জন্মদিন উদযাপন করতেন খালেদা জিয়া। দলীয় শীর্ষ পর্যায় থেকে শুরু করে অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা উচ্ছ্বাসভরে এই  আয়োজনে নিজেদের সম্পৃক্ত করতেন। কিন্তু এবারই এই সাড়ম্বর আয়োজন হচ্ছে না জন্মদিনের প্রথম প্রহরে।