September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

কেন্দ্রীয় কার্যালয় ছাড়তে হচ্ছে শিশু একাডেমীকে

নিজস্ব প্রতিবেদক : সুপ্রীম কোর্ট এলাকা থেকে অপসারিত হচ্ছে বাংলাদেশ শিশু একাডেমির কেন্দ্রীয় কার্যালয়। প্রায় সাড়ে তিন একর জমির মালিকানা নিয়ে সুপ্রীমকোর্ট ও একাডেমি কর্তৃপক্ষের মধ্যে গত কয়েক বছর ধরে রিট ও পাল্টা রিট মামলা চলছিল। সর্বশেষ রায়ে জমির মালিকানা সুপ্রীমকোর্টের পক্ষে যাওয়ায় এ এলাকা ছাড়তে হচ্ছে শিশু একাডেমিক কর্তৃপক্ষকে।

নাম প্রকাশ না করার শর্তে শিশু একাডেমির একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, ১৮ আগস্টের মধ্যেই  সুপ্রীম কোর্ট এলাকা থেকে শিশু একাডেমির কেন্দ্রীয় এ কার্যালয় অন্যত্র সরিয়ে নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

sisuakademy1এদিকে, শুক্রবার বিকেলে শিশু একাডেমির অন্যত্র সরিয়ে দেয়ার প্রতিবাদে শিশু অভিভাবক ও সংগঠক ফোরামের উদ্যোগে একাডেমির সামনের রাস্তায় পোস্টার, ব্যানার ও ফেষ্টুন নিয়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। ছোট ছোট ছেলে মেয়েদের হাতে থাকা ব্যানারে লিখা ছিল, মহামান্য সুপ্রীম কোর্টের কাছে আবেদন শিশুদের প্রাণের জায়গা দয়া করে ছেড়ে দিন। সবার আগে শিশু, শিশুদের আপনার আঙ্গিনা থেকে উৎখাত করবেন না।

অভিভাবকরা জানান, শিশু একাডেমিতে সংগীত, আবৃত্তি, নৃত্য, গীটার, চিত্রাঙ্কনসহ বিভিন্ন বিভাগে প্রায় সাড়ে চার হাজার শিশু অধ্যয়ন করছে। কেন্দ্রীয় কার্যালয় অন্যত্র সরিয়ে নেয়া হলে অসংখ্য শিশুর মেধার বিকাশে মারাত্বকভাবে ব্যাঘাত ঘটবে।

জানা গেছে, নিরাপত্তার স্বার্থ ও সুপ্রীম কোর্টে কাজের পরিধি বৃদ্ধি পাওয়ায় প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের লক্ষ্যেই শিশু একাডেমি এখান থেকে অন্যত্র সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে।