June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিমানের হজ ফ্লাইট শুরু

নিজস্ব প্রতিবেদক : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইট শুরু হয়েছে। আজ রোববার সকাল ৮টা ৩৫ মিনিটের দিকে ৪১৯ জন যাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যায়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান।

একই দিনে হজ ফ্লাইট বিজি-৩০১১ দুপুর ২টা ৩৫ মিনিটে ৪১৯ জন, বিজি-৫০১১ রাত ৮টা ৩৫ মিনিটে ৪১৯ জন এবং সিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে।

বিমানের মুখপাত্র মহাব্যবস্থাপক খান মোশাররফ হোসেন সাংবাদিকদের জানিয়েছেন, ঢাকার পাশাপাশি চট্টগ্রাম ও সিলেট থেকেও চলতি বছর যথারীতি প্রয়োজনীয় সংখ্যক হজ ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

এবার সরকারি ও বেসরকারি হজ্জ এজেন্সীর মাধ্যমে মোট ১ লাখ ১ হাজার ৭৫৮জন হজ্জ যাত্রী পরিবহন করবে। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় এবার হজে যাচ্ছেন মাত্র তিন হাজার । বাকী সবই বেসরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন।

ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজযাত্রীদের ইকনোমি ক্লাসে বিমান ভাড়া এক হাজার ৫শ` ১৫ মার্কিন ডলার এবং বিজনেস ক্লাসে বিমান ভাড়া দুই হাজার ৫শ` মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। এর সঙ্গে যোগ হবে দেয় অন্যান্য কর।

ইকোনমি ক্লাসের প্রত্যেক হজযাত্রী বিনা মূল্যে সর্বাধিক দুটি করে ৩২ ও বিজনেস ক্লাসে সর্বাধিক দুটি করে ৪২ কেজি ওজনের ব্যাগ এবং কেবিন ব্যাগে সাত কেজি মালপত্র নিতে পারবেন। প্রত্যেক হজযাত্রীর জন্য ৫ লিটার জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হবে এবং তা ঢাকা ফেরার পর হাজিদের দেওয়া হবে।

সউদী আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর এবারের পবিত্র হজ্জ অনুষ্ঠিত হবে।