October 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

কাস্টমস আইনকে ব্যবসা সহায়ক বললেন অর্থমন্ত্রী

অর্থনৈতিক প্রতিবেদক : নতুন কাস্টমস আইন ব্যবসা সহায়ক ও প্রযুক্তিবান্ধব বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ সোমবার বিকেলে রাজধানীর একটি হোটেলে নতুন কাস্টমস আইন বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। জাতীয় রাজস্ব বোর্ড ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) যৌথভাবে ‘নতুন কাস্টমস আইন বাস্তবায়ন’ বিষয়ক জাতীয় কর্মশালার আয়োজন করে। এই কর্মশালা আগাশী ২০ আগস্ট পর্যন্ত চলবে।

অর্থমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে পুরনো কাস্টমস আইনটি সংশোধনের চেষ্টা করছি। সংশোধিত আইনটির মূল উদ্দেশ্য পুরাতন আইনকে বিলুপ্ত করা নয় বরং প্রযুক্তি ও ব্যবসাবান্ধব একটি কাস্টমস আইন করা। এই আইন বাস্তবায়ন হলে ব্যবসা সংশ্লিষ্ট সবাই লাভবান হবে।

তিনি বলেন, ১৯৬৯ সালের আইন অনুযায়ী চলছে বাংলাদেশ কাস্টমস। এই আইনে অনেক সংশয় রয়েছে। নতুন আইনে এসব সংশয় আর থাকবে না।

এসময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সব খাতে সংস্কার করা হচ্ছে। সংস্কারের অংশ হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডকে ঢেলে সাজানো ও কাস্টমস আইনকে যুগোপযুগী করা হচ্ছে।

এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, এনবিআর-এফবিসিসিআই যৌথভাবে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। নতুন কাস্টমস আইনটি বাস্তবায়ন হলে ব্যবসা সংশ্লিষ্ট সব জটিলতা দূর হবে।

জাতীয় রাজস্ব বোডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাপানের রাষ্টদূত মাসাতো অতানাবে। কর্মশালায় কাস্টমসের মাঠ পযায়ে ৬ জন কর্মকর্তা, এফবিসিসিআই ও কয়েকটি মন্ত্রণালয়ের ১৪ কর্মকর্তাসহ মোট ৪০জন কর্মকর্তা অংশ নেন।