June 25, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে ব্রাজিলজুড়ে বিক্ষোভ

বিদেশ ডেস্ক : প্রেসিডেন্ট দিলমা রুসেফের পদত্যাগের দাবিতে ব্রাজিলজুড়ে হাজার হাজার জনতা রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শণ করেছে। রাজধানী ব্রাসিলিয়ায় বিক্ষোভকারীদের রোববার জাতীয় সংগীতের সঙ্গে ‘দিলমা তুমি চলে যাও’ বলে স্লোগান দিতে দেখা যায়।

দিলমা ও তাঁর দল বামপন্থী ওয়ার্কার্স পার্টির বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি অভিযোগ এনেছে বিক্ষোভকারীরা। গত ২৫ বছরের মধ্যে দেশটির অর্থনীতির চরম দুরবস্থার জন্যও তাঁর সরকারকে দায়ী করেছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, রাজধানী ব্রাসিলিয়ার মতো একই চিত্র ছিল রিও ডি জেনেরিও, সাও পাওলোসহ ব্রাজিলের অন্য শহরগুলোতেও। অনেকেই ব্রাজিলের ফুটবল দলের হলুদ রঙের জার্সি পড়ে বিক্ষোভে যোগ দেয়।

সাও পাওলোর বিক্ষোভে অংশ নিয়ে বিক্ষোভের আয়োজক সংগঠন ‘ভেম প্রা রুয়া’র নেতা রোজেরিও চেকুয়ার বলেন, ‘আমরা আর দুর্নীতি সহ্য করতে পারছি না। আইনসভা কংগ্রেসের যদি ন্যূনতম বোধ-বিবেচনা থাকে, তা হলে তারা দিলমাকে অভিশংসনের সিদ্ধান্ত নেবে।’

দিলমার বিরুদ্ধে এটাই প্রথম বিক্ষোভ নয় উল্লেখ করে বিবিসি জানায়, এর আগে চলতি বছরের মার্চ ও এপ্রিলেও তাঁর বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে।

দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার এক বছরও পূর্তি হয়নি দিলমার।

দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি পেট্রোব্রাস নিয়ে দিলমা ও তাঁর দল বড় ধরনের আর্থিক কেলেঙ্কারি ঘটিয়েছে বলে অভিযোগ উঠেছে।