October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাফ ফুটবলের ফাইনালে ছোটরা

সিলেট প্রতিনিধি : মেঘলা আকাশ কিংবা ঝিরিঝিরি বৃষ্টি- বাংলাদেশের ফাইনালে ওঠার পথে বাধা সৃষ্টি করতে পারেনি। রোববার ইতিহাস সৃষ্টি করে প্রথমবারের মতো সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বাংলাদেশি যুবারা। এদিন সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলায় আফগানিস্তানকে ১-০ গোলে হারিয়েছে শাওন বাহিনী।

অবশ্য ইতিহাস সৃষ্টি করার জন্য অনুপ্রেরণার অভাব ছিল না বাংলাদেশের। ২০১৩ সালে সর্বশেষ সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপে এই আফগানদের হারিয়েই টুর্নামেন্টের তৃতীয় সেরা হওয়ার কৃতিত্ব লাভ করেছিল জুনিয়র টাইগাররা। এবারও দক্ষিণ এশিয়ার দেশটিকে হারিয়েই স্বপ্ন ছোঁয়ার শেষ ধাপে পা রাখল শাওন, নিপু ও ফাহিমরা।

এমনিতে ফাইনালের আগে সব দল একটু নার্ভাস থাকে। কিন্তু ময়দানি লড়াইয়ের আগে থেকেই দারুণ আত্মবিশ্বাসী ছিল বাংলাদেশ। এক্ষেত্রে গ্রুপ পর্বের ফলাফল জুনিয়র টাইগারদের শক্তি ও সাহসের উৎস ছিল। কারণ, শেষ চারে ওঠার পথে টুর্নামেন্টের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতকে ছেঁটে ফেলেছে স্বাগতিকরা। শেষ পর্যন্ত ফাইনালে সেই সাহসটাই কাজে দিয়েছে।

এদিন সিলেট জেলা স্টেডিয়ামে বিকেলে ৪টা ২ মিনিটে শুরু হওয়া খেলায় গ্যালারি ভর্তি দর্শকের সমর্থনকে পুঁজি করে প্রথম থেকেই জমাট ফুটবল উপহার দেয় বাংলাদেশ। এর ফলও আসে হাতেনাতে। বিরতি থেকে ফিরেই ১-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। কর্নার থেকে বল পেয়ে উপস্থিত দর্শকদের আনন্দে মাতান মিডফিল্ডার সাদ উদ্দিন। শেষ পর্যন্ত এই গোলটি ফাইনালে তুলে দেয় বাংলাদেশকে। শিরোপা নির্ধারণী ম্যাচে স্বাগতিক প্রতিপক্ষ ভারত কিংবা নেপাল।

প্রসঙ্গত, এর আগে বাংলাদেশ সাফ অনূর্ধ্ব -১৬ ফুটবলের প্রথম আসরে চতুর্থ এবং দ্বিতীয় আসরে তৃতীয় হওয়ার গৌরব অর্জন করেছিল।