June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

হজ ফ্লাইট সিডিউল বিপর্যস্ত : হজ ক্যাম্পে অরাজকতা

নিজস্ব প্রতিবেদক : দ্বিতীয় দিনেও (সোমবার) সরকারি ব্যবস্থাপনার ৪১৯ হজ্জ-যাত্রী সকালের নির্ধারিত ফ্লাইটে সৌদি আরব যেতে পারেননি। ই-ভিসা জটিলতার কারণে  যাত্রীদের সৌদি আরব যাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

অব্যবস্থাপনার কারণে আশকোনা হজক্যাম্পে অবস্থান করা হজযাত্রীরা পড়েছেন চরম অনিশ্চয়তায়। হজক্যাম্পে হজযাত্রীদের হতাশা যেন বেড়েই চলেছে। হজক্যাম্পে বসে অনেকেই কান্নাকাটি করছেন।

ভিসা না পেয়ে রোববার হজযাত্রীদের স্বজনরা হজক্যাম্পের কয়েক মোতায়াল্লিকে মারধর করেছেন বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ধর্ম সচিব চৌধুরী মো. বাবুল হাসান বলেন, সৌদি দূতাবাস আমাদের অসহযোগিতা করায় এ সর্বনাশ হয়েছে। কোন কারণ ছাড়াই প্রতিদিন দু’আড়াই শ’ পাসপোর্টে ভিসা না দিয়ে ফেরত পাঠানো হচ্ছে। এমনটি হতে থাকলে মহাবিপদ হবে। পরিস্থিতি সামাল দেয়া যাবে না।

হজযাত্রীদের অভিযোগ, অনলাইনে ভিসার আবেদন বা ই-ভিসা চালু করার কারণে এই অনিশ্চয়তা দেখা দিয়েছে। অনলাইনে ভিসা আবেদন করার সময় ছবি ও ভিসা সংক্রান্ত তথ্য পূরণে ত্রুটি হওয়ায় প্রায় অর্ধেক হজযাত্রীর পাসপোর্টে সৌদি ভিসা লাগেনি। এ জন্য অনেকেই নির্দিষ্ট সময়ে যেতে পারছেন না।

হজ ক্যাম্পে হজযাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, একই পরিবারের দুই জন ভিসার আবেদন করলেও ই-ভিসা জটিলতার কারণে একজনের ভিসা লেগেছে আর অন্যজনকে পাসপোর্টে ভিসা না দিয়ে ফেরত পাঠানো হয়েছে। আবার অসুস্থ মায়ের সঙ্গে যাওয়ার জন্য ছেলে আবেদন করলেও ছেলের পাসপোর্টে ভিসা হয়েছে। আর মায়ের কেবল পাসপোর্ট ফেরত দেয়া হয়েছে, ভিসা হয়নি।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সমন্বয়হীনতার কারণে আড়াই হাজার হজযাত্রী এখনো ভিসা পাননি। আবার সৌদি কর্তৃপক্ষ নির্দিষ্ট সময়ে ভিসা দিতে না পারলে একই পরিবারের সদস্যদের আলাদা ফ্লাইটে যেতে হবে। যে কারণে অনেক যাত্রী হজে যেতে পারবেন না।