September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

২৫০ কোটি টাকা পাচ্ছেন সাঈদ খোকন

নিজস্ব প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন উন্নয়ন কার্যক্রম হাতে নিতে ২৫০ কোটি টাকা বরাদ্ধ পেতে যাচ্ছেন মেয়র সাঈদ খোকন। রাস্তাঘাট, নর্দমা ও ফুটপাতের উন্নয়নে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এই অর্থ ব্যয় করবে।

সূত্র বলছে, আগামীকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় প্রকল্প প্রস্তাবটি উপস্থাপন হতে যাচ্ছে। এ সংক্রান্ত সকল প্রস্তুতি নিয়েছে পরিকল্পনা কমিশন।

পরিকল্পনা কমিশন সূত্র সোমবার জানান, স্থায়ীয় সরকার বিভাগের আওতায় এই অর্থ বরাদ্ধ দেওয়া হবে। এর মধ্যে সরকারের সরকারি নিজস্ব তহবিল থাকছে ১৭৫ কোটি টাক। যা মোট ব্যয়ের ৭০ শতাংশ। আর সংস্থার নিজস্ব তহবিল থাকছে ৭৫ কোটি টাকা বা ৩০ শতাংশ। প্রকল্পের মেয়াদকাল ধরা হয়েছে চলতি বছরের জুলাই থেকে ২০১৭ সালের জুন পর্যন্ত।

সূত্র বলছে, বরাদ্ধকৃত অর্থ দিয়ে নাগরিক সেবা বাড়াতে নগরের বিশেষ কয়েকটি এলাকার রাস্তাঘাট, নর্দমা ও ফুটপাতের উন্নয়ন করা হবে। উন্নতি হবে ড্রেনেজ ব্যবস্থারও।

২০১১ সালে ঢাকা সিটি কর্পোরেশনকে দুই ভাবে বিভক্ত করে দক্ষিণ ও উত্তর নামে দুটি আলাদা সিটি কর্পোরেশন গঠন করা হয়। বর্তমান দক্ষিণ সিটির আওতায় ৫৭টি ওয়ার্ড রয়েছে। এর আওতায় ৯৫৫ কিলোমিটার রাস্তা, ৪৫৯ কিলোমিটার খোলা নর্দমা, ৪৬৬ কিলোমিটার পাইপ নর্দমা এবং ২১৭ কিলোমিটার ফুটপাত রয়েছে।

নতুন এই প্রকল্পের মাধ্যমে ১৬৯ কিলোমিটার রাস্তা, ১৮৭ কিলোমিটার নর্দমা এবং ২৫ কিলোমিটার ফুটপাত উন্নয়ন করা হবে বলে জানা যায়।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, সরকারের সরাসরি তহবিলের ৮৭ কোটি ৫০ লাখ টাকা বরাদ্ধ দেওয়া হবে চলতি ২০১৫-১৬ অর্থ বছরের বাজেট থেকে। আর বাকি অর্থ আগামী অর্থ বছর ছাড় করা হবে।