May 16, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ঝুলন্ত তার সরালে ইন্টারনেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) সিদ্ধান্ত অনুযায়ী ২১ আগস্ট থেকে রাজধানীর মতিঝিল ও দিলকুশা এলাকায় ইন্টারনেটসহ সব ধরনের ঝুলন্ত তার অপসারণ করা হলে এসব এলাকায় ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপিএ)।

মঙ্গলবার দুপুর ১২টায় রাজধানীর লাভিন্সি হোটেলে এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আইএসপিএর সেক্রেটারি ইমদাদুল হক বলেন, “মতিঝিল ও দিলকুশা সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকা। এ এলাকায় ঢাকা স্টক এক্সচেঞ্জ, ব্যাংক-বীমাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় অবস্থিত। এখান থেকে বহির্বিশ্বের অর্থনৈতিক কার্যক্রমও পরিচালিত হয়। এ এলাকায় হঠাৎ করেই ডিপিডিসি ও ডেসকো (ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি) ইন্টারনেটের ঝুলন্ত তার অপসারণের যে সিদ্ধান্ত নিয়েছে এটা একটা হঠকারী সিদ্ধান্ত। এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হলে আমরা সংশ্লিষ্ট এলাকার ইন্টারনেট সংযোগ বিছ্ন্নি করে দেব। এতে করে অর্থনৈতিকসহ ব্যাংকিং কার্যক্রম ব্যাহত হলে সে দায়ভার সরকারের ওপর বর্তাবে।”

তিনি অভিযোগ করে বলেন, “এনটিপি লাইসেন্সপ্রাপ্ত দুটি কোম্পানির পর্যাপ্ত ডিস্ট্রিবিউশন পয়েন্ট নেই। ফলে বাধ্য হয়েই বিভিন্ন প্রতিষ্ঠানে ঝুলন্ত তারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ দিতে হচ্ছে। এনটিপি অপারেটরদের অবকাঠামোগত ত্রুটির ফলেই আমরা এভাবে সংযোগ দিচ্ছি। তাদের ত্রুটি ঠিক না করে আমাদের সংযোগ বিচ্ছন্ন করা হলে একদিকে শত শত কোটি টাকার বিনিয়োগ যেমন বিনষ্ট হবে অন্যদিকে ইন্টারনেটসহ ব্যাংকিং কার্যক্রম ব্যাহত হবে।”

তিনি বলেন, “আমরা চাই আন্ডারগ্রাউন্ডেই ইন্টারনেট সংযোগ হোক। কিন্তু সে ব্যবস্থ না করে এমন সিদ্ধান্ত একবারেই অযৌক্তিক। প্রয়োজনে এনটিপি অপারেটরের সংখ্যা বাড়ানো হোক।”

সংবাদ সম্মেলনে আইএসপিএর সভাপতি আমিনুল হাকিম প্রগতিসহ ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন, সাইবার ক্যাবল ওনার্স, এনটিপি অপরেটররা উপস্থিত ছিলেন।