September 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

প্রবীর সিকদারকে আইনি সহায়তা দেবে গণতান্ত্রিক আইনজীবী সমিতি

নিজস্ব প্রতিবেদক : সাংবাদিক প্রবীর সিকদারকে আইনি সহায়তা দেবে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতি।

মঙ্গলবার দুপুরে গণতান্ত্রিক আইনজীবী সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ও সুপ্রিমকোর্টের আইনজীবী শেখ আকতার উল ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মকবুল আহমেদ ও বিশ্ব গণতান্ত্রিক আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী এক বিবৃতিতে এ কথা জানান।

বিবৃতিতে তারা বলেন, “একজন নাগরিকের আইনি সহায়তা পাওয়া তার সাংবিধানিক অধিকার। জাতিসংঘের মানবাধিকার সনদেও এ অধিকারের কথা স্বীকৃত।”

তারা বলেন, “একজন সাহসী ও নির্ভিক প্রগতিশীল সাংবাদিক হিসেবে প্রবীর শিকদার ও তার পরিবার যে অসহায় অবস্থার মধ্যে পড়েছে তা মোটেও কাম্য নয়।”

বিবৃতিতে আরো বলা হয়, “আইনের শাসন রক্ষা ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতাকে মর্যাদা দেয়ার লক্ষ্যে আমরা সাংবাদিক প্রবীর শিকদারের পাশে আছি, থাকব। উচ্চ আদালত প্রবীর শিকদারের ব্যাপারে স্বপ্রণোদিত হয়ে পদক্ষেপ গ্রহণ করলে তা আইনের শাসনকে ঊর্ধে তুলে ধরবে।”

উল্লেখ্য, এলজিআরডিমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার কারণে রোববার সন্ধ্যায় প্রবীর সিকদারকে তার রাজধানীর ইন্দিরা রোডের অনলাইন পত্রিকা অফিস থেকে আটক করে শেরেবাংলা নগর থানার পুলিশ। এরপর পুলিশ তাকে গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করে। রাত ১২টার দিকে তাকে ফরিদপুরে নিয়ে আসার পর সদর থানায় তার বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে একটি মামলা হয়।

সোমবার তার ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে হাজির করলে আদালত তাকে কারাগারে পাঠান। ওইদিন আদালতে তার পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি। মঙ্গলবার তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত।