September 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বার্সাকে হতাশ করে সুপার কাপ জিতলো বিলবাও

নিজস্ব ডেস্ক : হতাশাই সঙ্গী হলো স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার। স্প্যানিশ সুপার কাপের দ্বিতীয় লেগে ১-১ গোলে ড্র করে বার্সেলোনাকে শিরোপা বঞ্চিত করেছে অ্যাথলেটিক বিলবাও।

প্রথম লেগে ৪-০ গোলে হারার পর সোমবার ন্যু ক্যাম্পে দ্বিতীয় লেগে ৫-০ গোলে জয় প্রয়োজন ছিল বার্সেলোনার।
ম্যাচের প্রথমার্ধে লিওনেল মেসির গোলে এগিয়ে যায় বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে প্রথম লেগে হ্যাটট্রিক করা আদুরিজের গোলে সমতায় ফেরে সফরকারী বিলবাও।

এই ম্যাচে বার্সেলোনার প্রথম একাদশে ছয়টি পরিবর্তন এনেছিলেন বার্সা কোচ লুইস এনরিকে। টানা দুই ম্যাচে চারটি করে গোল হজমের পর গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগানের বদলি হিসেবে ক্লদিও ব্রাভোকে ফেরান তিনি। এছাড়া নিয়মিত একাদশে ফেরেন আন্দ্রেস ইনিয়েস্তা, ইভান রাকিটিচ, জেরার্ড পিকে, সার্জিও বুসকেটস ও জেরেমি মাথিউ। তাতেও কাজে আসেনি শেষ পর্যন্ত। গোলের দেখা পেতে প্রথমার্ধের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হয় এ বছরে চার শিরোপা জেতা বার্সাকে।

তবে শুরুতে ষষ্ঠ মিনিটেই গোলের দেখা পেতে পারত বার্সেলোনা। পেদ্রো রদ্রিগেসের শট এক জনের গায়ে লেগে একটুর জন্য ক্রসবারের ওপর দিয়ে যায়। আর কর্নার থেকে জেরার্ড পিকের শট ক্রসবারে লেগে ব্যর্থ হয়।

বেশির ভাগ সময় বলের নিয়ন্ত্রণ রেখে একের পর এক আক্রমণ শাণিয়ে চলে বার্সেলোনা। কিন্তু প্রতিপক্ষের রক্ষণসীমায় সব কিছু ভেস্তে যাচ্ছিল।

৪৪ মিনিটে ইভান রাকিটিচের বাড়ানো বল বুক দিয়ে নামিয়ে মেসিকে দেন লুইস সুয়ারেজ। ছয় গজ দূর থেকে বল জালে পাঠাতে কোনও ভুল করেননি আর্জেন্টাইন অধিনায়ক মেসি।

দ্বিতীয়ার্ধে আরও আক্রমণাত্মক হয়ে উঠে বার্সেলোনা। ৫৬ মিনিটে পিকে সরাসরি লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হলে নিজেদের ধার কমিয়ে ফেলে স্বাগতিকরা।

অবশেষে ৭৫ মিনিটে বিলবাও স্ট্রাইকার আদুরিজ গোল করলে শেষ হয়ে যায় বার্সার শিরোপা স্বপ্ন। শেষ দিকে বার্সার মতো ১০ জনের দলে পরিণত হয় বিলবাও। সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন কিকে সোলা।

উল্লেখ্য, এ জয়ের মধ্য দিয়ে ৩১ বছরের শিরোপা খরা ঘুচিয়েছে বিলবাও।