September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সিটি করপোরেশনের দুর্নীতি নিয়ে বিরক্ত প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : ঢাকার দুই সিটি করপোরেশনের দুর্নীতিতে বিরক্তি প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি যেকোন মূল্যে নাগরিক সেবা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। এজন্য দুর্নীতির বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব কথা বলেন তিনি। বৈঠকের একটি নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

সভায় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, জন প্রশাসনমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সূত্র বলছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এর ২৫০ কোটি টাকার একটি প্রকল্প উপস্থাপনকালে এ কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, সিটি করপোরেশনগুলোর দুর্নীতি রোধ করতে হবে। অনেক প্রকল্প ও উন্নয়ন কাজ হাতে নেওয়া হয় ব্যক্তি স্বার্থে; কিভাবে অনিয়ম করে পকেটে টাকা যাবে। এসব বন্ধ করতে হবে। এসময় তিনি খন্দকার মোশাররফ হোসেনকে এসব ব্যাপারে কঠোর হওয়ার নির্দেশ দেন।

তিনি বলেন, অনেক সময় কম প্রয়োজন থাকলেও শুধু দুর্নীতি করে অর্থ পেতে নগরীর রাস্তা কাটা হয়। এসব বন্ধ করতে হবে। এভাবে চলতে দেয়া যাবে না।

প্রধানমন্ত্রী বলেন, ঢাকা শহরে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা তৈরি হচ্ছে। কারণ ড্রেনেজ ব্যবস্থা ভালো না। এর উন্নয়ন করতে হবে। ঢাকার খাল ও আশেপাশের নদীগুলো রক্ষা করতে হবে। এগুলো যাতে দখলে না যায় সেটি দেখতে হবে। জলাবদ্ধতার পানি যাতে খালে যেতে পারে সেটি নিশ্চিত করতে হবে।