June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সেলিম আল দীনের জন্মোৎসব শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যাচার্য অধ্যাপক ড. সেলিম আল দীনের ৬৬তম জন্মজয়ন্তী শুরু হয়েছে। তিন দিনব্যাপী অনুষ্ঠানের আজ মঙ্গলবার প্রথমদিন সকাল এগারোটায় সেলিম আল দীনের সমাধিতে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সময় উপাচার্য ড.ফারজানা ইসলাম বলেন, নাট্য সাহিত্যে সেলিম আল দীনের অবদান জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর নাট্য ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, সেলিম আল দীনের স্ত্রী শাহজাদী মেহেরুন্নেসা, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর থিয়েটার, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, স্বপ্নদল, দ্যাশ বাঙলা নাট্যদল, সেলিম আল দীন ফাউন্ডেশন, বুনন থিয়েটার, তালুকনগর থিয়েটার, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র, সেলিম আল দীন পরিবারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এর আগে সকাল সাড়ে দশটায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে সেলিম আল দীনের সমাধি স্থলে এসে শেষ হয়। শোভাযাত্রায় প্রো-উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন, নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ছাত্র-শিক্ষক, দেশের খ্যাতিমান নাট্যকর্মী, সংগঠক, নিদের্শক, সেলিম আল দীনের গুণগ্রাহী প্রমুখ অংশ নেন। শোভাযাত্রা শুরুর আগে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, নিত্য পাঠের মাধ্যমে সেলিম আল দীনকে জানা যায়।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর জহির রায়হান মিলনায়তনে তথ্যচিত্র প্রদর্শনী, সন্ধ্যায় জহির রায়হান মিলনায়তনের থিয়েটার ল্যাবে সেলিম আল দীন রচিত ‘উষা উৎসব’ অনুষ্ঠিত হয়।

এছাড়া আগামীকাল সন্ধ্যা সাতটায় জহির রায়হান মিলনায়তনের থিয়েটার ল্যাবে বিশ্ববিদ্যলয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের পরিবেশনায় সেলিম আল দীন রচিত নাটক ‘স্বর্ণ বোয়াল’ এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের পরিবেশনায় শিল্পকলা একাডেমিতে সেলিম আল দীন রচিত নাটক ‘স্বর্ণবোয়াল’ মঞ্চায়ন হবে।