September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

৭১ টিভির রেকর্ড পর্যালোচনা করে আদেশ

আদালত প্রতিবেদক : ৭১ টিভিতে সম্প্রচারিত প্রধান বিচারপতি এসকে সিনহা ও অপর এক বিচারপতির কথোপকথনের রেকর্ড ও টকশোর ভিডিও পর্যালোচনা করে এ বিষয়ে আদেশ দেবেন আপিল বিভাগ।

মঙ্গলবার আদালতে প্রধান বিচারপতি এ কথা বলেন। এ দিন এ বিষয়ে আদেশের জন্য দিন ধার্য ছিল।

গত ১৬ জুলাই বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের(সাকা) চৌধুরীর রায়ের আগে দৈনিক জনকণ্ঠে ‘সাকার পরিবারের তৎপরতা: পালাবার পথ কমে গেছে’ শিরোনামে এক কলাম প্রকাশিত হয়। ওই কলামে আদালত অবমাননার অভিযোগে ১৩ আগস্ট জনকণ্ঠ সম্পাদক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ এবং কলামের লেখক স্বদেশ রায়কে সাজা দেন আপিল বিভাগ।

এ মামলার শুনানি চলাকালে জনকণ্ঠের পক্ষে আদালতে প্রধান বিচারপতি ও অন্য এক বিচারপতির কথোপকথন নিয়ে একটি অডিও রেকর্ড উপস্থাপন করতে চাওয়া হয়। কিন্তু আদালত তা উপস্থাপন করতে দেননি।

এর পর ১০ আগস্ট বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভি এ কথোপকথনের অডিও রেকর্ড ও এ বিষয়ে একটি টকশো সম্প্রচার করে। পরে এটি আদালতের নজরে এলে ১১ আগস্ট আপিল বিভাগ প্রতিবেদনটি দিতে বলেন।

আদালতের আদেশে ১৬ আগস্ট একাত্তর টিভি কর্তপক্ষ তাদের প্রতিবেদনের সিডি, ভিডিও ও ট্রান্সক্রিপ্ট আদালতে জমা দেন।

মঙ্গলবার এ বিষয়ে আদেশের দিন ধার্য ছিল। কিন্তু সিডিটি পুরোপুরি পরীক্ষা নিরীক্ষা ও পর্যলোচনা না করে আদেশ দেবেন না বলে অ্যাটর্নি জেনারেলকে জানান প্রধান বিচারপতি।

এ সময় অ্যাটর্নি জেনারেল বলেন, “একাত্তর টিভির সিডি জমা দেওয়ার দিনও টকশোতে আদালতের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। আইনজীবীও ওই আলোচনায় অংশ নিয়েছেন।”

তখন প্রধান বিচারপতি বলেন, “এটা (আদালত) একটি প্রতিষ্ঠান। ব্যক্তি বিচারকের কথা নয়। এই প্রতিষ্ঠান (বিচার বিভাগ) ফেইল করলে রাষ্ট্রের আর কিছু্ই থাকবে না।”

প্রধান বিচারপতি আরো বলেন, “চুরি ডাকাতি যেমন অপরাধ। আদালত অবমাননাও একটা অপরাধ।”তিনি বলেন, “আমেরিকান প্রেস ফ্রিডমের কথা বলা হয়। সেখানে বিচারাধীন বিষয় নিয়ে সমালোচনা হয় না। বিশ্বের কোথাও এ রকম নজির নেই।”