January 29, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

শুভ্রা মুখার্জির শেষকৃত্য সম্পন্ন

বিদেশ ডেস্ক : ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির প্রয়াত স্ত্রী শুভ্রা মুখার্জির শেষকৃত্য বুধবার সকালে সম্পন্ন হয়েছে। দিল্লির লোদি রোডের শ্মশানে ‍বৈদ্যুতিক চুল্লিতে তার দাহ করা হয় বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

শেষকৃত্য অনষ্ঠানে প্রণব মুখার্জি, তাদের তিন সন্তান শর্মিষ্ঠা, অভিজি‍ৎ, ইন্দ্রজিৎ ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কংগ্রেস প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী উপস্থিত ছিলেন।

আরও উপস্থিত ছিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, দিল্লির লেফটেন্যান্ট গর্ভনর নাজিব জং, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

স্থানীয় সময় সকাল ১০টায় শুভ্রা মুখার্জির শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরু হয়।

মঙ্গলবার সকালে নয়াদিল্লির সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।এ সময় শুভ্রার বয়স হয়েছিল ৭৫ বছর।

মৃত্যুর পর পরিবার ও স্বজনদের শেষ শ্রদ্ধা জানানোর জন্য ওইদিন বিকেল ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত তার মরদেহ রাষ্ট্রপতি ভবনে রাখা হয়। এরপর মরদেহ ছেলে অভিজিৎ মুখার্জির ১৩ তালকাটরা রোডের বাসভবনে নেওয়া হয়।

শুভ্রা মুখার্জীর অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে দিল্লিতে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে তার সঙ্গে রয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা, প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ ও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

বুধবার স্থানীয় সময় সকাল সোয়া ৭ টার (বাংলাদেশ সময় পৌনে ৮টা) দিকে ইন্দিরা গান্ধী ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছান প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাকে স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এ সময় উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীসহ হাই কমিশনের উচ্চপদস্থরা।

দিল্লি থেকে টেলিফোনে হাইকমিশনে নিযুক্ত বাংলাদেশের প্রেস মিনিস্টার এনামুল হক চৌধুরী এসব কথা জানান।

প্রসঙ্গত, শুভ্রা মুখার্জির পৈতৃক বাড়ি বাংলাদেশের নড়াইলে।