January 29, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

স্বেচ্ছাসেবক দলের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী বুধবার

নিজস্ব প্রতিবেদক : বিএনপির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ১৯ আগস্ট। এ উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে সংগঠনটি।

স্বেচ্ছাসেবক দলের দপ্তর সম্পাদক মো. আক্তারুজ্জামান বাচ্চু গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কর্মসূচির কথা জানান।

বিবৃতিতে বলা হয়, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার সকাল সাড়ে ১০টায় বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি মরহুম জিয়াউর রহমানের কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করা হবে। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। এর আগে সকাল ৬টায় কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে।

২২ আগস্ট শনিবার সকাল ১১টায় কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ।

এ ছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারাদেশে জেলা, মহানগর, উপজেলা, থানা ও পৌরসভাসহ সব ইউনিটগুলোতে আলোচনা সভা, র‌্যালি, কেক কাটা, প্রচার-প্রকাশনা ও স্মরণিকা প্রকাশসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হবে ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী।

১৯৮০ সালের ১৯ আগস্ট জিয়াউর রহমান কাজী সিরাজকে আহ্বায়ক করে ২৩ সদস্যবিশিষ্ট জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক সংগঠন নামে বিএনপির একটি অঙ্গ-সংগঠন গঠন করেন।

১৯৮৫ সালের ১৯ সেপ্টেম্বর ছাত্রদলের প্রতিষ্ঠাতা আহ্বায়ক কাজী আসাদুজ্জামান আসাদকে আহ্বায়ক করে ২৮ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেন খালেদা জিয়া।

এরপর ১৯৯৬ সালের ১০ মার্চ রুহুল কবির রিজভীকে সভাপতি ও ফজলুল হক মিলনকে সাধারণ সম্পাদক করে গঠন করা হয় নতুন কমিটি।

২০০৯ সালের ১১ অক্টোবর ছাত্রদলের সাবেক সভাপতি হাবিব-উন-নবী খান সোহেলকে সভাপতি ও ঢাকা কলেজের সাবেক ভিপি মীর সরফত আলী সপুকে সাধারণ সম্পাদক এবং ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক শফিউল বারী বাবুকে সাংগঠনিক সম্পাদক করে বর্তমান কমিটি অনুমোদন করা হয়। পরবর্তীকালে পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয় ২০১০ সালের ২১ আগস্ট।

১৯৯৩ সালের ১ ও ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত বিএনপির জাতীয় কাউন্সিলে স্বেচ্ছাসেবক সংগঠনের নাম পরিবর্তন করে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল নামকরণ করা হয়।

বর্তমানে কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে গঠিত সারাদেশে ২১ সাংগঠনিক টিমের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি।

৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল, সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু ও সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু দ্য রিপোর্টকে বলেন, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলকে একটি আদর্শিক সংগঠনে পরিণত করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। দেশের বর্তমান রাজনৈতিক সংকট নিরসনে তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ে দেশনেত্রী খালেদা জিয়ার নেতৃত্বে আমরা সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত রয়েছি।

হাবিব-উন-নবী সোহেল বলেন, আন্দোলনের মাধ্যমে দেশকে একনায়কতান্ত্রিক আগ্রাসন মুক্ত করে একটি নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন আদায়ের মাধ্যমে জনগণের ভোটাধিকার ফিরিয়ে দেওয়াই হচ্ছে ৩৫তম প্রতিষ্ঠাবাষির্কীতে আমাদের অঙ্গীকার।