January 29, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

হোয়াইট হাউসে প্রথম হিজড়া কর্মকর্তা

বিদেশ ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে প্রথম বারের মতো একজন হিজড়া চাকরি পেয়েছেন। মঙ্গলবার হোয়াইট হাউসে কর্মকর্তা হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়। এই ঘটনাকে সামাজিক বৈষম্যের বিরুদ্ধে বড় ধরনের উদ্যোগ হিসেবে দেখা হচ্ছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

হোয়াইট হাউসের কর্মকর্তারা জানান, হিজড়াদের অধিকার আদায়ের কর্মী রাফি ফ্রিডম্যান-গুর্সপান মঙ্গলবার থেকে কাজ শুরু করেছেন। হোয়াইট হাউসের নিয়োগ বিভাগের পরিচালক হিসেবে কাজ করবেন তিনি।

হোয়াইট হাউসে হিজড়া নিয়োগের প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট বারাক ওবামার জ্যেষ্ঠ উপদেষ্টা ভ্যালেরি জ্যারেট সন্তোষ প্রকাশ করেছেন। হিজড়াদের মধ্যে নেতৃত্ব গঠনে গুর্সপান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করেছেন তিনি।

কারাবন্দি হিজড়াদের জীবনমান উন্নয়ন, এ সম্পর্কিত নীতি প্রণয়নে সরকারের ওপর চাপ প্রয়োগ করা এবং অভিবাসী হিজড়াদের বিরুদ্ধে সহিংসতা বন্ধে কাজ করেছেন গুর্সপান।

যুক্তরাষ্ট্রের রক্ষণশীল সমাজের বিরুদ্ধে গিয়ে ওবামা প্রশাসন লেসবিয়ান, গে ও ট্রান্সজেন্ডারদের অধিকার প্রতিষ্ঠায় ভূমিকা রেখে চলেছে। হোয়াইট হাউসে ট্রান্সজেন্ডার ব্যক্তিকে চাকরি দেওয়া এই উদ্যোগের সবশেষ ঘটনা।