January 29, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ইতালিতে বাংলাদেশ দূতাবাসে সেবার ফি বৃদ্ধি : হতাশায় প্রবাসীরা

ইতালি প্রতিনিধি : অভিবাসীদের জন্য রাষ্ট্র-প্রতিনিধি সংক্রান্ত সকল বিষয়ে ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসে সেবার ফি সরকারিভাবে বৃদ্ধি করা হয়েছে। মঙ্গলবার দূতাবাস কর্তৃক লিখিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে সেবার ফি বৃদ্ধির কথা জানানো হয়। এদিকে ফি বৃদ্ধির কারণে সে দেশে থাকা বাংলাদেশিদের মধ্যে হতাশা বিরাজ করছে।

দূতাবাস সুত্রে জানা গেছে,  ইউরো-ডলার বিনিময় হারের তারতম্যের কারণে কনস্যুলার সেবার ফি সরকার পূণঃনির্ধারণ করেছে। নতুন সেবার ফি ২০ আগস্ট থেকে কার্যকর করা হয়েছে।

আগে মেশিন রিডেবল পাসপোর্টের ফি ছিল ৭৫ ইউরো তা বর্তমান  ১০০ ইউরো করা হয়েছে ,জন্ম নিবন্ধন সার্টিফিকেট ৩ থেকে ৫ ইউরো, হাতের লেখা পাসপোর্ট নবায়ন ১ বছরের জন্য ১৫ থেকে ১৭ ইউরো ধার্য করা হয়েছে।

সেবার ফি বাড়ানোর কারণে প্রবাসীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। ইতালি প্রবাসী মামুন হুদা বলেন,  ফি বাড়ানো হয়েছে ঠিক কিন্তু তাতে সামঞ্জস্য নেই। কারণ দেশে এক মাসের জন্য এমআরপি করতে ফি নেওয়া হয় সাড়ে তিন হাজার টাকা আর রোমে দুই মাসের জন্য সরকার একশ ইউরো ধার্য্য করেছে। দেশের তুলনায় আকাশ-পাতাল ব্যবধান।

তিনি বলেন, অর্থনৈতিক মন্দার মধ্যেও প্রবাসীদের প্রতি কোনো প্রকার সহযোগিতা করেনি সরকার। তাছাড়া সেবার মান যদি ভালো হয় তবে কষ্ট কিছুটা লাগব হবে।