June 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রিভিউতে সাঈদীর মৃত্যুদণ্ড চাইবেন অ্যাটর্নি জেনারেল

আদালত প্রতিবেদক : অ্যাটর্নি জেনারেল আশা করছেন শিগগিরই দেলাওয়ার হোসাইন সাঈদী ও আলী আহসান মুজাহিদের মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ পেতে পারে। পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর নিয়ম অনুযায়ী সাঈদীর মৃত্যুদণ্ড চেয়ে রিভিউ করা হবে বলেও জানান তিনি।

রোববার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল তার কার্যারলয়ে এ সব কথা বলেন।

তিনি বলেন, সাঈদীর রায়ের কপি বের হলে আমরা তার মৃত্যুদণ্ড চেয়ে রিভিউ আবেদন করবো। ট্রাইব্যুনালের দেয়া দণ্ডের বিরুদ্ধে আপিল বিভাগে পাঁচটি মামলার চূড়ান্ত নিষ্পত্তি হলেও এখন পর্যন্ত তিনটি মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়নি।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয় আশা করছেন শিগগিরই দেলাওয়ার হোসাইন সাঈদী ও আলী আহসান মুজাহিদের মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হতে পারে। পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর নিয়ম অনুযায়ী সাঈদীর মৃত্যুদণ্ড চেয়ে রিভিউ করা হবে বলেও জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মামলার ব্যাপারে অধীর আগ্রহে অপেক্ষা করছি। পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হলে তার (সাঈদী) মৃত্যুদণ্ড চেয়ে রিভিউ পিটিশন করা হবে। জামায়াতের অপর নেতা আলী আহসান মুজাহিদের রায়ের ব্যাপারে তিনি বলেন, আশা করছি অতি শিগগিরই রায় বের হবে। রায় লিখে কম্পোজ করেছেন কিনা, সার্কুলেশনে গেছে কিনা, এটা সম্পর্কে আমিতো বক্তব্য রাখতে পারি না। আমি রায় শিগগিরই বের হওয়ার প্রত্যাশা করতে পারি। আশা করি অচিরেই রায় পাবো। ২/৩ সপ্তাহ, চার সপ্তাহ দরে নেয়া হতে পারে। তার চেয়ে এক সপ্তাহ বেশি হলে অন্যায় হবে না।

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ট্রাইব্যুনালের দেয়া দণ্ডের বিরুদ্ধে আপিল বিভাগে পাঁচটি মামলার চূড়ান্ত নিষ্পত্তি হলেও এখন পর্যন্ত তিনটি মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়নি। জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলের রায় ঘোষণা করা হয় ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর, মুজাহিদের রায় ঘোষণা করা হয় চলতি বছরের ১৬ জুন আর সালাউদ্দিন কাদের চৌধুরীর আপিলের চূড়ান্ত রায় ঘোষণা করা হয় ২৯ জুলাই।

এর আগে জামায়াতের দুই সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা ও মোহাম্মদ কামারুজ্জামানের মামলার চূড়ান্ত আপিল নিষ্পত্তি শেষে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। বর্তমানে নিজামী-মীর কাসেমসহ আরো আটটি মামলা আপিল নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আপিলের পূর্ণাঙ্গ রায় তাড়াতাড়িই পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, অচিরেই মুজাহিদের রায় পাব।কারণ ঐকমত্যের ভিত্তিতে আপিল বিভাগের বিচারকগণ মুজাহিদের আপিলের রায় ঘোষণা করেছেন। যেহেতু ঐকমত্যের ভিত্তিতে এ রায় হয়েছে সেহেতু একজন বিচারক রায় লিখবেন। অন্য বিচারকদের ভিন্নমত পোষণ করে রায় লেখার সুযোগ নেই। সেই হিসেবে আমার অনুমান তাড়াতাড়িই পাওয়া যাবে।

অন্যদিকে সাঈদীর মামলার পূর্ণাঙ্গ রায়ও শিগগিরই বের হতে পারে বলে জানিয়েছেন তিনি।