July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সেলফি' বিষয়টি ব্যাধির মতো

অনেকের কাছে ক্রেজ আবার অনেকের কাছে ‘সেলফি’ বিষয়টি ব্যাধির মতো মনে হলেও হতে পারে। তবে, সত্য হলো- গড়ে তুরুণরা দিনে ১৪ টি সেলফি তুলে থাকে।

টেক-জায়ান্ট প্রতিষ্ঠান গুগলের এক পর্যালচনায় এমনটিই দেখা গেছে বলে জানিয়েছে এনডিটিভি। পর্যালোচনাটি তৈরিতে তরুণ ইন্টারনেট ব্যবহারকারীদের অভ্যাসগুলো সম্পর্কে তুলে ধরা হয়েছে।

গুগলের এক পর্যালচনায় দেখা যায়, মোবাইল ফোনে যেসব তরুণ দিনে ১১ ঘন্টা করে সময় কাটায় তারা গড়ে ১৪ টি সেলফি, ১৬ টি ফটো বা ভিডিও পোস্ট করে থাকে। পাশাপাশি দেখা যায়, তারা গড়ে ২১ বার স্যোশাল মিডিয়া দেখে থাকে এবং ২৫ টি করে টেক্সট মেসেজ করে থাকে।

অন্যদিকে, প্রাপ্তবয়স্ক ইন্টারনেট ব্যবহারকারীরা গড়ে চারটি ফটো বা ভিডিও এবং ২.৪ টি সেলফি পোস্ট করে থাকেন বলে গুগলের পর্যালোচনায় দেখা যায়। এছাড়া দেখা যায়, কিশোর ব্যবহারকারীরা গড়ে ৬.৯ টি ফটো বা ভিডিও এবং ৪.৭ টি সেলফি পোস্ট করে থাকেন।

সেলিব্রেটি, রাজনীতিবিদসহ সারা বিশ্বের সাধারণ ইন্টারনেট ব্যবহারকারী সকলেই নিজের ছবি তুলে তা ফেসবুক, ইন্সটাগ্রামের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রকাশ করে থাকেন। তবে, মজার বিষয় হলো, অনেক গবেষক এই সেলফিকে মানসিক ব্যাধি হিসেবে দেখে থাকেন।