July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রেজিস্ট্রেশন বঞ্চিত ৭৫০ মেডিকেল শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক : ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ভর্তি প্রক্রিয়ায় কম নাম্বার চেয়ে বেসরকারি মেডিকেল কলেজগুলো শিক্ষার্থী ভর্তি করানোয় প্রায় সাড়ে সাতশ’ শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন নাম্বার দেওয়া হচ্ছে না। ফলে সে সকল শিক্ষার্থীরা যোগ্যতা থাকার পরও ১ম পেশাগত পরীক্ষায় অংশ নিতে পারেনি বলে জানিয়েছে বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ স্টুডেন্টস এ্যাসোসিয়েশন।

জাতীয় প্রেস ক্লাবের হলরুমে বৃহস্পতিবার ‘২০১৩-১৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তিকৃত ছাত্রছাত্রীদের রেজিস্ট্রেশন প্রদানসহ ১ম পেশাগত পরীক্ষায় অংশগ্রহণের দাবিতে’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটি এ কথা জানায়।

ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজের শিক্ষার্থী মো. শামীম আহমেদ বলেন, ‘ভর্তি পরীক্ষায় কম নাম্বার পাওয়ার পর বেসরকারি মেডিকেল কলেজগুলো ২০১৩-১৪ শিক্ষাবর্ষে বিশেষ সুবিধায় প্রায় সাড়ে সাতশ’ শিক্ষার্থীকে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি করে। নাম্বার কম নিয়ে শিক্ষার্থী ভর্তি করিয়ে অনিয়ম করলে সেটা কলেজ কর্তৃপক্ষ করেছে। কিন্তু রেজিস্ট্রেশন নাম্বার না দিয়ে শিক্ষার্থীদের কেন সেই অনিয়মের শাস্তি দেওয়া হচ্ছে?’

রেজিস্ট্রেশন নাম্বার না পাওয়ায় চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত ১ম পেশাগত পরীক্ষায় সেসব শিক্ষার্থীরা অংশ নিতে পারেনি বলে জানান তিনি।

গত বছরের ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে বিভিন্ন জাতীয় দৈনিকে অল্প আসনে ‘বিশেষ সুবিধায়’ ১১০ নাম্বারপ্রাপ্ত শিক্ষার্থীদের সুযোগ উল্লেখ করে ভর্তির বিজ্ঞাপন দেয় বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজগুলো।

শামীম আহমেদ বলেন, ‘শিক্ষা জীবনের মাঝপথে এসে যদি আমাদের রেজিস্ট্রেশন না দেওয়া হয় তাহলে আমাদের ছাত্রত্ব বাতিল হয়ে যাবে, এমনকি আমাদের আর অন্য কোথাও ভর্তির সুযোগ নেই।’

এ পরিস্থিতিতে রেজিস্ট্রেশন সংক্রান্ত জটিলতা নিরসন করে আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য ১ম পেশাগত পরীক্ষায় ৭৫০ জন শিক্ষার্থীকে সুযোগ দিতে প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যান্য শিক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন- রেজওয়ান মৃধা, মহিমা আক্তার প্রমুখ।