July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ছাত্রলীগ থেকে ৩ নেতা বহিষ্কার

সিলেট প্রতিনিধি : শিক্ষকদের উপর হামলায় জড়িত থাকার অভিযোগে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) তিন নেতাকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে ছাত্রলীগ। বহিষ্কৃত নেতারা হলেন- বিশ্ববিদ্যালয় শাখার সহসভাপতি আবু সাঈদ আকন্দ ও অঞ্জন রায়, যুগ্ম সাধারণ সম্পাদক সাজেদুল ইসলাম সবুজ। সোমবার রাতে সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি আব্দুল বাছিত রুম্মান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রোববারের ঘটনায় জড়িত থাকার অভিযোগ আসায় তাদের তাৎক্ষণিকভাবে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তদন্তে দোষি প্রমাণিত হলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

প্রসঙ্গত, গত ১৩ এপ্রিল থেকে উপাচার্যবিরোধী আন্দোলন শুরু করে ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’। এরপর থেকে শিক্ষকদের বাধায় কোনো অ্যাকাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভা করতে পারেননি উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়া।

উদ্ভুত পরিস্থিতিতে রোববার বিকেলে অ্যাকাডেমিক কাউন্সিলের সভার আহ্বান করেন উপাচার্য। এর প্রতিবাদে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেয় ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’। কিন্তু তাদের কর্মসূচি পালনে বাধা দিতে সকাল ৬টায় প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয় ছাত্রলীগ নেতাকর্মীরা। অপরদিকে আন্দোলনরত শিক্ষকরাও তাদের কর্মসূচি পালন করেত ক্যাম্পাসে অবস্থান নেন।

সকাল ৮টায় ভিসি তার কার্যালয়ে আসার সঙ্গে সঙ্গে ড. ইয়াসমিন হকের নেতৃত্বে আন্দোলনরত শিক্ষকরা ভিসিকে তার কার্যালয়ে ঢুকতে বাধা দেন। এসময় ছাত্রলীগের হাতে লাঞ্চিত হন আন্দোলনকারী শিক্ষকরা। এক পর্যায়ে তাদের ব্যানার ছিনিয়ে নেয় তারা।