June 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অস্ট্রেলিয়ায় ফুটবলারদের নাম ছিল না জার্সিতে!

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপের বাছাই পর্বের খেলায় বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ ফুটবল দল। তবে ওই ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার কাছে হারে যতটা না সমালোচনা হয়েছে তার চেয়ে বেশি সমালোচনা হয়েছে বাংলাদেশের ফুটবল ব্যবস্থাপনা নিয়ে।

স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলায় বাংলাদেশ দলের খেলোয়াড়দের জার্সিতে কোনো খেলোয়াড়েরই নাম ছিল না। এমন ঘটনায় অবাক হয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়ার মিডিয়াও। বিশ্বকাপ বাছাই পর্বের মতো বড় আসরে একটি দেশের জাতীয় দলের জার্সিতে খেলোয়াড়দের নাম না থাকায় রীতিমতো হতাশ হয়েছেন বাংলাদেশের সাবেক ফুটবল তারকারা।

এ ঘটনায় তদন্তে নামছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। শুধু তাই নয়, কারো ইচ্ছাকৃত ভুলে এমন হয়ে থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি বা পক্ষকে ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহ-সভাপতি ও সাবেক খেলোয়াড় সালাম মুর্শেদী।

শুক্রবার এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “অবশ্যই এমন ঘটনা দুঃখজনক, জার্সিতে খেলোয়াড়দের নাম থাকবে না এমন হওয়ার কথা নয়। কেমন করে এ ধরণের ভুল হলো- টিম ম্যানেজমেন্টকে অবশ্যই তার কারণ জানাতে হবে। আমি নিজের হাতে দুটি জার্সি পছন্দ করে দিয়েছি। তার পরও কেমন করে এমন ভুল হয়, তা অবশ্যই তদন্ত হবে।”

জাতীয় দলের সাবেক এ ফুটবল তারকা আরও বলেন,“এতে দেশের ভাবমূর্তি কিছুটা হলেও নষ্ট হয়েছে। এ ঘটনায় কাউকে ছাড় দেওয়া হবে না।”

সালাম আরও বলেন, “আমাদের দেশের মাঠেও খেলায় জার্সিতে নাম থাকে। এটা মিসটেক হওয়ার কথা নয়, আমরা অনেক টাকা খরচ করে অস্ট্রেলিয়াতে দল পাঠিয়েছি। তারপর এমন বড় ভুল হয় কি ভাবে!”

জাতীয় দলের সাবেক প্রধান কোচ শফিকুল ইসলাম মানিক বলেন, “বিশ্বকাপ বাছাই পর্বের মতো বড় খেলায় এমন ভুল হওয়ার কথা নয়। আমার জানা মতে এ ধরণের ভুল আগে কখনও ঘটেনি। অবশ্যই এটা হতাশাজনক বিষয়।”

এ বিষয়গুলো নিশ্চিত করা দলের ম্যানেজার ও টিম ম্যানেজমেন্টের দায়িত্ব। তাহলে তারা কি দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে? এমন প্রশ্নে মানিক বলেন, “দলের ম্যানেজারের একার দায়িত্ব নয়, টিম ম্যানেজমেন্টের দায়িত্ব। আমার কাছে মনে হয় ভুলবশত এমন হয়েছে।”

দলের পারফরম্যান্স নিয়ে তিনি বলেন, “জিতলে অবশ্যই ভালো হতো। তবে আমাদের চেয়েও তো অনেকে বেশি গোল খেয়েছে। তাই দলের পারফরম্যান্স নিয়ে আমি হতাশ নই।”

সাবেক ফুটবলার ও বর্তমান ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় নিউজবাংলাদেশকে বলেন, “আমি এ বিষয়ে কোনো মন্তব্য করবো না। কারণ, আমি আপনার থেকে এইমাত্র এ ঘটনা শুনেছি। আন্তর্জাতিক খেলায় কী রুল আছে সেটা আমার জানা নেই।”

বিষয়টি নিয়ে অন্যতম শীর্ষ অস্ট্রেলীয় পত্রিকা সিডনি মর্নিং হেরাল্ড-এ বাংলাদেশের ফুটবল নিয়ে সমালোচনা হয়েছে। এ ঘটনায় পত্রিকাটি লিখেছে, বাংলাদেশ দল যে জার্সি নিয়ে মাঠে নেমেছিল সেখানে কেবল জার্সি নম্বর লেখা ছিল। অথচ আন্তর্জাতিক ফুটবলে জার্সিতে খেলোয়াড়দের নাম লেখার প্রচলন অনেক পুরোনো। জার্সিতে নাম লেখা না থাকলে দর্শকদের পক্ষে খেলোয়াড়দের চিনতেও সমস্যা হয়। এটা কোনো প্রীতি ম্যাচ হলে একটা যুক্তি পাওয়া যেত। কিন্তু এটি যে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ।”