July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

কিবরিয়া হত্যা মামলার চার্জ গঠন, অভিযুক্ত ৩২

সিলেট প্রতিবেদক: অবশেষে সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার অভিযোগ গঠন করা হয়েছে।

রোববার সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে আলোচিত এ মামলার অভিযোগ গঠন করা হয়। মোট ৩২ জনকে আসামি করে অভিযোগ গঠন করেন দ্রুতবিচার ট্রইব্যুনালের বিচারক মকবুল আহসান।

এর আগে আদালতে সকল আসামি উপস্থিত না থাকায় নয় দফা পিছিয়ে যায় অভিযোগ গঠনের তারিখ। এর ফলে দ্রুতবিচার ট্রাইব্যুনাল থেকে মামলাটি ফের হবিগঞ্জ জজ আদালতে ফিরে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছিল।

তবে রোববার এ মামলায় কারাবন্দি থাকা ১৪ আসামিকেই আদালতে হাজির করা হয়। এ ১৪ জন ছাড়াও জামিনে থাকা আরো আটজন ও পলাতক থাকা ১০ জনসহ মোট ৩২ জনকে অভিযুক্ত করে কিবরিয়া হত্যা মামলার অভিযোগ গঠন করেন বিচারক।

এ মামলায় গ্রেফতার আসামিদের মধ্যে রয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সিলেট সিটি করপোরেশনের বহিষ্কৃত মেয়র আরিফুল হক চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার বহিষ্কৃত মেয়র জিকে গৌছ, হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানসহ ১৪ জন।

আরিফুল হক চৌধুরীর অনুপস্থিতির কারণে নয় দফা পিছিয়ে যায় মামলাটির অভিযোগ গঠন। এ মামলায় কারান্তরীণ আরিফ অসুস্থ হয়ে ঢাকায় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

২০০৫ সালের ২৭ জানয়ারি হবিগঞ্জ সদরের বৈদ্যের বাজারে এক জনসভায় গ্রেনেড হামলায় নিহত হন প্রাক্তন অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া। হামলায় নিহত হন কিবরিয়ার ভাতিজা শাহ মনজুরুল হুদা, আওয়ামী লীগ নেতা আব্দুর রহিম, আবুল হোসেন ও সিদ্দিক আলী।
এ ঘটনায় হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক আবদুল মজিদ খান হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করেন।