July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মঙ্গলবার থেকে মহাসড়কে লরি-ট্রাক চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হয়ে আগামী ঈদের পরের তিন দিন পর্যন্ত সড়ক মহাসড়কে লরি ও ট্রাক চলাচল বন্ধ থাকবে। তবে পশুবাহী ট্রাক, গার্মেন্টস পণ্য, পচনশীল পণ্য ও ওষুধবাহী ট্রাক এ নির্দেশনার আওতামুক্ত থাকবে।

আসন্ন ঈদ উললক্ষে সড়ক মহাসগকে যানজট এড়াতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এ উদ্যোগ নেয়। এছাড়া সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া নেয়ার অভিযোগ পাওয়া গেলে তাদের আর ছাড় নয়। অতিরিক্ত ভাড়া আদায়াকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সোমবার দুপুরে রাজধানীর গাবতলী বাস টার্মিনাল পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা হুঁশিয়ার করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মন্ত্রী বলেন, ‘টানা ভারী বর্ষণের কারণে মহাসড়ক বার বার ঠিক করা হলেও আবার নষ্ট হয়ে যাচ্ছে। ফলে দুর্ভোগ কিছুটা হতে পারে। সেজন্য যানজট নিয়ন্ত্রণে মানুষের দুর্ভোগ এড়াতে সর্বোচ্চ চেষ্টা চলছে। তবে শতভাগ যানজট মুক্ত করতে পারবো কিনা, এটা বলা কঠিন।’

বাসচালকদের ওভারটেকিং না করার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘আপনারা (চালকরা) সাবধানে গাড়ি চালাবেন। গতবারের মতো এবারও যেন লাশের পাহাড় দেখতে না হয়।’

যে কোনো সময় সব স্থান থেকে যেন বাসগুলো সিএনজি নিতে পারে, সেজন্য সোমবার (২১ সেপ্টেম্বর) থেকে ঈদের পঞ্চম দিন পর্যন্ত সারাদেশে রাত-দিন ২৪ ঘণ্টা সিএনজি স্টেশন খোলা থাকবে বলে সেতু মন্ত্রী জানান।

সড়ক মহাসড়কে রাস্তার কারণে যানজট হবে না। রাস্তার মাঝে গাড়ী বিকল হলেতো যানজট হবেই। তবে তিনি জোড় দিয়ে বলেন, ‘এবার রাস্তার অবস্থা ভাল।’ রাস্তার কারণে যানজটের কোনো কারণ হয়ে দাঁড়াবে না বলে দাবি করেন সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।