July 2, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

স্থায়ীত্বশীল উন্নয়নে নাগরিকসমাজকে সম্পৃক্ত করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : স্থায়ীত্বশীল উন্নয়ন এজেন্ডা চূড়ান্ত ও সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে নাগরিকসমাজ ও সংগঠনগুলোকে সম্পৃক্ত করার জন্য সরকারে প্রতি আহ্বান জানিয়েছে সুশাসনের জন্য প্রচারাভিজান (সুপ্র)।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘স্থায়ীত্বশীল উন্নয়ন এজেন্ডা ২০৩০ : নাগরিক সমাজের প্রত্যাশা’ শীর্ষক এক সংলাপ অনুষ্ঠানে এ আহ্বান জানানো হয়।

সুপ্র`র পক্ষ থেকে বলা হয়, ২০১৫-২০৩০ সাল পর্যন্ত যে আন্তর্জাতিক উন্নয়ন পরিকল্পনা চূড়ান্ত হচ্ছে তা আমাদের দেশের সাধারণ মানুষ জানেই না। কারণ সরকার বিশদভাবে জনগণের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেনি।

সংলাপে বক্তারা বলেন, একটি প্রগতিশীল, গণতান্ত্রিক ও জেন্ডার সমতাভিত্তিক সুষম উন্নয়নমূলক সমাজ গঠনই এই স্থায়ীত্বশীল উন্নয়ন এজেন্ডার মূল প্রতিপাদ্য হওয়া উচিত। তবে দুর্নীতি, অসচ্ছতা ও জবাবাদিহিতার অভাবে দেশের স্থায়ী উন্নয়ন তরান্বিত হয় না বলে অভিযোগও করেছেন বক্তারা।

এর আগে দেশের ৪৩টি জেলাতে বিষয়টি নিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে মতবিনিময় সভা সম্পন্ন করে গণমাধ্যমের সঙ্গে এ সংলাপের আয়োজন করে সুশাসনের জন্য প্রচারাভিজান (সুপ্র)। অনুষ্ঠানে মূল প্র্রবন্ধ পাঠ করেন সুপ্র`র পরিচালক এলিসন সুব্রত বাড়ৈ।