June 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ভল্ট থেকে টাকা চুরি : ভারতীয় ব্যাংক কর্মকর্তা বরখাস্ত

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের ভল্ট থেকে টাকা চুরির অভিযোগে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (এসআইবি) কর্মকর্তা দীপক চন্দ্র দাশকে বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বুধবার এসআইবির প্রধান নির্বাহী কর্মকর্তা পিনাক চক্রবর্তীর সঙ্গে এই বিষয়ে কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান বলেন, অভিযুক্ত ওই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া ভল্টের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

অন্যদিকে সুরক্ষিত এলাকা থেকে টাকা নিয়ে বের হয়ে যাওয়ার সুযোগ পাওয়ায় কেন্দ্রীয় ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থায় কোনো ঘাটতি আছে কি-না তা খতিয়ে দেখতে নির্বাহী পরিচালক আহমেদ জামাল, মতিঝিল অফিসের মহাব্যবস্থাপক মাছুম পাটোয়ারি ও কারেন্সি অফিসার (মহাব্যবস্থাপক) শহিদুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

ডাচ-বাংলা ব্যাংকের প্রতিনিধিরা গত রোববার চেকের বিপরীতে বাংলাদেশ ব্যাংক থেকে টাকা নিয়ে বস্তায় ভরার সময় স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার টাকা নিতে আসা প্রতিনিধি দীপক চন্দ্র দাশ ৫ লাখ টাকার একটি বান্ডিল হাতিয়ে নেন। ভল্ট-সংলগ্ন এলাকা থেকে হাতিয়ে নেওয়া টাকা তিনি চুপিসারে বাইরে রেখে আবার ভেতরে ঢোকেন।

এ ঘটনায় দীপককে আটকের কিছুক্ষণের মধ্যে আবার ছেড়ে দেওয়া হয়।