July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মানবতাবিরোধী মামলায় গ্রেফতার দেখিয়ে ৫ আসামিকে ট্রাইব্যুনালে হাজিরের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : পটুয়াখালীতে গাড়ি পোড়ানো ও পুলিশের ওপর হামলার মামলায় অভিযুক্ত পাঁচ আসামিকে মানবতাবিরোধী অপরাধ মামলায় গ্রেফতার দেখিয়ে ১ অক্টোবর ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গ্রেফতারকৃতরা হলেন,মো. সলেমান মৃধা (৯০),মো. এসহাক শিকদার (৮০),ছত্তার প্যাদা (৭৫), আব্দুল গণি হাওলাদার (৭০) ও আউয়াল মৌলভী (৭০)।

গত ৬ সেপ্টেম্বর রাতে গাড়ি পোড়ানো ও পুলিশের ওপর হামলার মামলায় পটুয়াখালী সদর উপজেলার ইটবাড়িয়া ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে তাদের গ্রেফতার করা হয়।

পরে বুধবার তাদের মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখাতে ট্রাইব্যুনালে আবেদন করেন ব্যারিস্টার তুরিন আফরোজ। তাদের বিরুদ্ধে তদন্তে ইতোমধ্যে একাত্তরে পটুয়াখালীতে হত্যা ও ধর্ষণে জড়িত থাকার তথ্য-প্রমাণ মিলেছে বলে উল্লেখ করেন তিনি। বিশেষত তাদের বিরুদ্ধে ১৭ জন ‘বীরাঙ্গনাকে ধর্ষণ’ এর অভিযোগ পাওয়া গেছে।যাদের ৮ জন জীবিত আছেন বলেও উল্লেখ করা হয়।

তার আবেদনের ভিত্তিতে এ বিষয়ে শুনানি শেষে বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল উক্ত পাঁচ ব্যক্তিকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখিয়ে ১ অক্টোবরের মধ্যে হাজিরের নির্দেশ দেন।