March 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ইতালীয় নাগরিক হত্যা: আইএস’র দায় স্বীকার

নিজস্ব প্রতিবেদক : গুলশানের কূটনৈতিক পাড়ায় ইতালীয় নাগরিক সিসেরো তেভেলাকে হত্যার দায় স্বীকার করেছে সিরিয়া ও ইরাকভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। সোমবার সন্ধ্যায় হত্যাকাণ্ডটি ঘটার কয়েক ঘণ্টা পর  আন্তর্জাতিক জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টেলিজেন্স গ্রুপ’ এমন তথ্য জানিয়েছে।

ওয়েবসাইটটিতে প্রকাশিত ওই খবরে আইএস এর আরবিতে লেখা একটি বার্তাও প্রকাশ করা হয়।

এদিকে, এ ঘটনার পরিপ্রেক্ষিতে এরইমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সরকার বাংলাদেশে সতর্কতা জারি করেছে। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে জানানো হয়, তাদের কাছে নির্ভরযোগ্য তথ্য রয়েছে—জঙ্গিরা অস্ট্রেলিয়ার নাগরিক বা অস্ট্রেলিয়ার স্বার্থ সংশ্লিষ্টদের ওপর হামলা চালাতে পারে। এ ব্যাপারে সোমবার দেশটির সরকার বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাচল করার পরামর্শ দিয়েছে।

একইভাবে তাৎক্ষণিকভাবে বাংলাদেশ বিষয়ে সতর্কতা জারি করেছে যুক্তরাজ্য সরকারও। দেশটির সরকারি ওয়েবসাইটে এ সতর্কতা জারি করা হয়। সেখানে বলা হয়, বাংলাদেশে সেপ্টেম্বরের শেষের দিকে পশ্চিমা নাগরিকদের ওপর জঙ্গি হামলা বাড়তে পারে। তাই পশ্চিমা নাগরিকরা একত্র হতে পারেন, এমন সব অনুষ্ঠানে ব্রিটিশ নাগরিকদের অংশ না নেওয়ার অনুরোধ জানানো হচ্ছে। এছাড়া, এ ইতোপূর্বে  অস্ট্রেলিয়ার দূতাবাস থেকেও সতর্কতা জারি করা হয়েছিল।

এ প্রসঙ্গে পুলিশের ভারপ্রাপ্ত আইজি মোখলেছুর রহমান বলেন, নিহত ব্যক্তি ইতালিয়ান নাগরিক। তিনি নেদারল্যান্ডসের একটি এনজিও ‘আইসিসিও’-এর বাংলাদেশ শাখার প্রজেক্ট ম্যানেজার। এছাড়া তিনি গুলশানস্থ আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলের খণ্ডকালীন শিক্ষক।

ভারপ্রাপ্ত আইজিপি আরও জানান, পুলিশের ধারণা এই হত্যাকাণ্ড পূর্ব পরিকল্পিত। তিনি বলেন, যদি ছিনতাইয়ের উদ্দেশ্যে এই হত্যাকাণ্ড ঘটানো হতো, তাহলে নিহত ব্যক্তির টাকাপয়সাসহ মানিব্যাগ নিয়ে যেত তারা। কিন্তু এসবের কিছুই খোয়া যায়নি।

Print Friendly, PDF & Email