July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রেলওয়ে নিরাপত্তা বাহিনী বিল পাস

সংসদ প্রতিবেদক : রেলওয়ে নিরাপত্তা বাহিনী অধ্যাদেশ রহিত করে আজ সংসদে রেলওয়ে নিরাপত্তা বাহিনী বিল-২০১৬ পাস করা হয়েছে। রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে রেলওয়ে নিরাপত্তা বাহিনী গঠন, এর সদস্য সংখ্যা, বাহিনীর সদস্যদের শ্রেণী ও পদমর্যাদা, সদস্য নিয়োগ, বাহিনীর তত্ত্বাবধান এবং প্রশাসনের বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে। এ ছাড়া সদস্যদের দায়িত্ব ও কর্তব্য, সদস্যের শাস্তি, পরোয়ানা ব্যতিত তল্লাশি ও গ্রেপ্তারসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে।

এ ছাড়া বাহিনীর কোনো সদস্য অসদাচরণ, শৃঙ্খলাভঙ্গ, দুর্নীতিসহ অন্যান্য অপরাধ করলে এবং তা প্রমাণিত হলে বিলে তাকে বরখাস্ত, অপসারণ, বাধ্যতামূলক অবসরসহ বিভিন্ন ধরনের শাস্তির বিধান রাখা হয়েছে। এ ছাড়া বিলে বাহিনীর সদস্যদের অস্ত্র ও গোলাবারুদ বহন, বাক-স্বাধীনতা, সংগঠন প্রতিষ্ঠা, রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ, দণ্ড প্রদানসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধান করা হয়।

সংসদে জাতীয় পার্টির ফখরুল ইমাম, নুরুল ইসলাম ওমর, নুরুল ইসলাম মিলন, বেগম রওশন আরা মান্নান, সেলিম উদ্দিন, স্বতন্ত্র সদস্য হাজি সেলিম ও আব্দুল মতিন বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে কণ্ঠভোটে তা নাকচ হয়ে যায়।