July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পাকিস্তানের সঙ্গে এখনই কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কথা ভাবছে না সরকার : সংসদে পররাষ্ট্রমন্ত্রী

সংসদ প্রতিবেদক : কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েন হলেই যে সে সম্পর্ক ছিন্ন করতে হবে এরকম নয়। যুদ্ধের সময়ও কূটনৈতিক সম্পর্ক বজায় থাকে।
মঙ্গলবার জাতীয় সংসদে বগুড়ার সরকারদলীয় সংসদ সদস্য আবদুল মান্নানের সম্পূরক প্রশ্নের জবাবে একথা বলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।
আবদুল মান্নান পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক পর্যায়ে সম্পর্কের অবনতি নিয়ে সম্পর্কের টানাপোড়েনের ঘটনা উল্লেখ করে জানতে চান, পাকিস্তানের সঙ্গে আমাদের সম্পর্ক রাখা এখন  জরুরি কি না?
এ বিষেয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্পর্কের টানাপোড়েন কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রেও প্রযোজ্য এবং এই টানাপোড়ন হলেই যে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে হবে এরকম নয়। যুদ্ধের সময়ও কূটনৈতিক সম্পর্ক বজায় থাকে। পৃথিবীতে এমন অনেক নিদর্শনও আছে।
যাই হোক বর্তমান ক্ষেত্রে আমরা সবাই জানি গতকাল যে ঘটনা ঘটেছে ঢাকা এবং পাকিস্তানে তার ফলশ্রুতিতে পাকিস্তান যে সেখানে ঘটনাটি ঘটিয়েছে সেটা আপনারা সবাই জানেন। এটি বর্তমানে চলমান রয়েছে এবং আজকে পাকিস্তান হাইকমিশনারকে ডেকে পাঠানো হয়েছিল।
এবিষয়টি সম্পূর্ণ আমাদের বিবেচনাধীন রয়েছে এবং এক্ষত্রে টাইমিংয়ের ব্যাপারটিকে সবচেয়ে  গুরুত্ব দেওয়া হচ্ছে। এটা নিয়ে আমরা আপাতত কিছু করতে চাচ্ছি না। ভবিষ্যতই বলে দেবে এটা কোন দিকে যাবে। তবে সব কথার শেষ কথা হল জাতীয় স্বার্থকে অবশ্যই মাথায় রাখতে হবে।
সে কথা চিন্তা করেই আমরা বিভিন্ন দেশের সাথে আর্ন্তজাতিক সর্ম্পক সবসময় মূল্যায়ন করে থাকি এবং সেভাবেই পদক্ষেপ গ্রহণ করে থাকি। পাকিস্তানের ক্ষেত্রেও তা প্রযোজ্য হবে।