June 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নেপালকে নিয়ে আলাদা পরিকল্পনা যুবাদের

ক্রীড়া প্রতিবেদক : যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল। এবারের আসরে দারুণ চমক দেখিয়েছে আইসিসির সহযোগী সদস্য দেশটি। নিউজিল্যান্ডের মতো দলকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে তারা। তবে সেই নেপালকে নিয়ে মোটেও চিন্তিত নন বাংলাদেশ কোচ মিজানুর রহমান। বরং নিজেদের খেলায় মনোযোগ দেওয়ার পক্ষে মত দিয়েছেন তিনি।

শুক্রবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ ও নেপাল মুখোমুখি হচ্ছে। বাংলাদেশ ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন এবং নেপাল ‘ডি’ গ্রুপ রানার্সআপ হয়েই কোয়ার্টার ফাইনালে উঠেছে।

সেমিফাইনালে ওঠার এই লড়াইয়ে বাংলাদেশের জন্য কতটুকু হুমকি হতে পারে নেপাল? বৃহস্পতিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মিজানুর রহমান বলেন, ‘হ্যা, এটা ঠিক নেপাল এই আসরে দারুণ ক্রিকেট খেলছে। কিন্তু প্রতিপক্ষের শক্তি-সামর্থ্য নিয়ে আমরা মোটেও ভাবছি না। বরং নিজেদের খেলায় মনোযোগ দেওয়াটাই ভালো হবে বলে আমার বিশ্বাস।’

বিশেষ করে নিজেদের পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে চান তিনি, ‘এই ম্যাচকে ঘিরে আমাদের আলাদা একটি পরিকল্পনা আছে। আপাতত সেটা নিয়েই ভাবছি, কীভাবে তা বাস্তবায়ন করা যায়।’

ঘরের মাঠে বাংলাদেশ এখন বেশ উজ্জীবিত। গ্রুপ পর্বের তিনটি ম্যাচেই বেশ দাপুটে জয় পেয়েছে তারা। প্রথম ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকাকে ৪৩ রানে হারানোর পর বাকি দুই ম্যাচে যথাক্রমে স্কটল্যান্ড ও নামিবিয়ার বিপক্ষে ১১৪ রানে এবং আট উইকেটে জিতেছে।

আর নেপাল ভারতের বিপক্ষে একমাত্র ম্যাচ ছাড়া বাকি দুটি ম্যাচেই দারুণ খেলেছে। বিশেষ করে প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই বেশ ভালো খেলে অসাধারণ একটি জয় পেয়েছে। আর আয়ারল্যান্ডকে তো একেবারেই বিধ্বস্ত করেছিল, মাত্র ১৩১ রানে অলআউট করে দিয়েছে। জিতেছে আট উইকেটের বিশাল ব্যবধানে।